রেলওয়ে ট্র্যাকে বসানো হয়েছে মেট্রোরেলের ছয়টি কোচ

0
16
রেলওয়ে ট্র্যাকে বসানো হয়েছে মেট্রোরেলের ছয়টি কোচ

প্রকাশিত:শুক্রবার,২৩ এপ্রিল ২০২১ইং।। ১০ই বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ(গ্রীস্মকাল)।১০ রমজান ১৪৪২ হিজরী

বিক্রমপুর খবর :অনলাইন ডেস্ক :রাজধানীর উত্তরা দিয়াবাড়ি এলাকায় মেট্রোরেলের ডিপোর রেলওয়ে ট্রাকে বসানো হয়েছে মেট্রোরেলের ছয়টি কোচ।

আজ শুক্রবার (২৩ এপ্রিল) প্রকল্প এলাকার পাশে জেটি থেকে ডিপো এলাকায় স্থানান্তর শেষ হয়েছে। দুপুরে সবগুলো বগির স্থানান্তর শেষ হয়েছে।

সকালে দিয়াবাড়িতে প্রকল্প এলাকার জেটি থেকে ক্রেন দিয়ে লিফটিং জিগের মাধ্যমে বগিগুলো স্থানান্তরের কাজ শুরু হয়।

তিনটি বগি দিয়াবাড়ির ডিপোতে নিয়ে যাওয়া হয়। ডিপোর ভেতরে রেলওয়ে ট্র্যাকে বগিগুলো রাখা হয়েছে। ডিপোতে মেট্রোরেলের রেলওয়ে ট্র্যাকে সব মিলিয়ে ৬টি মেট্রোরেল বগি বসানো হয়েছে।

প্রকল্প কর্মকর্তারা জানান, মেকানিক্যাল-ইলেকট্রিক্যাল, ওয়াশিংসহ প্রতিটি কোচের ১৯ ধরনের পরীক্ষা-নিরীক্ষা শুরু হয়েছে। এরপর এসব বগি রেলপথে চালানোর জন্য প্রস্তুত করা হবে। এজন্য দুই মাস লেগে যাবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক ঢাকা পোস্টকে বলেন, জাপান থেকে আসা এসব বগির ১৯ ধরনের পরীক্ষা-নিরীক্ষা হবে। তারপর এগুলো পরীক্ষামূলকভাবে রেলপথে চালানো হবে।

প্রকল্পসূত্র জানায়, এই মেট্রোরেলের জন্য তৈরি করা দ্বিতীয় সেটের বগিও জাপানের কোবে সমুদ্রবন্দরে বুধবার (২১ এপ্রিল) জাহাজে ওঠানো শেষ হয়েছে। প্রথম উড়াল মেট্রোরেলের জন্য সবমিলে ২৪ সেট ট্রেন আনা হবে। প্রতি ট্রেনে ছয়টি করে কোচ থাকবে। আগামী ১৬ জুনের মধ্যে দ্বিতীয় সেটটি বাংলাদেশের মোংলা বন্দর হয়ে উত্তরার ডিপোতে পৌঁছাবে বলে প্রকল্প কর্মকর্তারা আশা করছেন।

ডিএমটিসিএল সূত্র জানায়, সব মিলিয়ে ২৪ সেট ট্রেনের মোট ব্যয় হয়েছে দাম চার হাজার ২৫৭ কোটি ৩৪ লাখ টাকা। ট্রেনগুলোতে ডিসি ১৫০০ ভোল্টেজ বিদ্যুৎ ব্যবস্থা থাকবে। স্টেইনলেস স্টিল বডির ট্রেনগুলোতে থাকবে লম্বালম্বি সিট। প্রতিটি ট্রেনে থাকবে দু’টি করে হুইল চেয়ারের ব্যবস্থা। শীতাতাপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুই পাশে থাকবে চারটি করে দরজা। জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তা ব্যবস্থা-সম্বলিত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে এক হাজার ৭৩৮। ভাড়া পরিশোধের জন্য থাকবে স্মার্ট কার্ড টিকিটিং ব্যবস্থা।

মেট্রোরেলে ২৪টি ট্রেন প্রতি ঘণ্টায় আপ ও ডাউন রুটে ৬০ হাজার যাত্রী আনা নেওয়া করতে সক্ষম হবে। কারণ অধিকাংশ মানুষ বসে যাতায়াতের চেয়ে দাঁড়িয়ে ভ্রমণেই বেশি স্বাচ্ছন্দ্যবোধ করবেন বলে আশা করছে ডিএমটিসিএল।

নিউজটি শেয়ার করুন .. ..        

‘‘আমাদের বিক্রমপুর-আমাদের খবর।

আমাদের সাথেই থাকুন-বিক্রমপুর আপনার সাথেই থাকবে!’’

Login করুন : https://www.bikrampurkhobor.com

আমাদের  পেইজ লাইক দিন শেয়ার করুন।     

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন