বৃষ্টি উপেক্ষা করেই ঈদের নামাজ আদায় করেছেন মুসল্লিরা

0
28
বৃষ্টি উপেক্ষা করেই ঈদের নামাজ আদায় করেছেন মুসল্লিরা

প্রকাশিত:বুধবার ০৫ জুন ২০১৯।২২জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ। ১সাওয়াল ১৪৪০ হিজরি।

বিক্রমপুর খবর ডেস্ক: দেশ জুড়ে বৃষ্টির মধ্য দিয়ে শুরু হয়েছে পবিত্র ঈদুল ফিতরের জামাত। ঢাকাসহ সারাদেশে পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপিত হয়েছে। এক মাস সিয়াম সাধনার পর আজ বুধবার ঈদ-উল-ফিতর উদযাপিত হয়। সকল ভেদাভেদ ভুলে গিয়ে সবাই এক কাতারে শামিল হয়ে আদায় করেছে ঈদের নামায। সকলেই ভ্রাতৃত্বের বন্ধনে আবদ্ধ হয়ে ভুলে  গেছে হিংসা-বিদ্বেষ। রাজ প্রাসাদ থেকে শুরু করে কুঁড়ে ঘর পর্যন্ত সবখানেই রয়েছে আনন্দ উৎসব আর খুশির বন্যা।

রাজধানীতে বায়তুল মোকাররম  জাতীয় মসজিদে ঈদের প্রথম জামাত সকাল ৭টায় শুরু হয়। নামাজ চলাকালেই শুরু হয় বৃষ্টি।প্রথম জামাতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম মুফতি মুহাম্মদ মুহিব্বুল্লাহিল বাকী নদভী ইমামতি করেন।

রাজধানীতে ঈদের প্রধান জামাত হাইকোর্ট প্রাঙ্গণে জাতীয় ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায় অনুষ্ঠিত হয়েছে। রাষ্ট্রপতি আবদুল হামিদ জাতীয় ঈদগাহ ময়দানে সর্বস্তরের মানুষের সাথে ঈদের নামাজ আদায় করেন।

বৃষ্টি উপেক্ষা করে নামাজ আদায় শেষে মুসল্লিরা একে অপরের সাথে কোলাকুলি করেন। উৎসবের আমেজে মুসলমানরা নতুন কাপড় পরে তাদের আত্মীয়-স্বজনের বাড়িতে গিয়ে ঈদের শুভেচ্ছা বিনিময় করছেন। রাজধানী ঢাকাসহ সারাদেশের ধর্মপ্রাণ লাখো-কোটি মানুষ মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় ঈদগাহ, মসজিদ ও খোলা মাঠে নামায আদায় করেন।

জাতীয় ঈদগাহে রাষ্ট্রপতি মোঃ আব্দুল হামিদ,প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ, বিচারপতিগণ, ঊর্ধ্বতন রাজনৈতিক নেতৃবৃন্দ, সচিব, সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বিভিন্ন মুসলিম দেশের কূটনীতিকগণ নামায আদায় করেন।

ঈদের নামায শেষে দেশের শান্তি, উন্নয়ন ও অগ্রগতিসহ জনগণের কল্যাণ এবং মুসলিম উম্মাহর বৃহত্তর ঐক্য কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। ঈদের নামায আদায়ের পর রাষ্ট্রপতি আবদুল হামিদ মুসল্লিদের সঙ্গে কুশল বিনিময় করেন।

সকাল পৌনে ৮টা থেকে মুষলধারে বর্ষণের পর সকাল সাড়ে ৯টার দিকে বৃষ্টির মাত্রা কমে আসে। মাঝখানে কয়েক ঘণ্টা বিরতি দিয়ে বেলা সাড়ে ১১টার দিকে আবার শুরু হয় বৃষ্টি। বেলা ১২টায় রাজধানীতে শুরু হয় মুষল ধারে বৃষ্টি। বেলা সাড়ে ১২টায় এ রিপোর্ট লেখার সময়ও ঢাকায় মুষলধারে বৃষ্টি হচ্ছিল।

ঢাকা দক্ষিণ ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ব্যবস্থাপনায় মহানগরীর ওয়ার্ডে বিভিন্ন স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া মাঠে সকাল ১০টায় দেশের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয়

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঈদ-উল-ফিতর উপলক্ষে পৃথক পৃথক বাণীতে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

ঈদ উপলক্ষে আজ  বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ বিভিন্ন দেশের কূটনীতিক, আন্তর্জাতিক সংস্থাসমূহের প্রতিনিধি এবং সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গসহ সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করেন।

ঈদ উপলক্ষে সরকারি,আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়।

বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশন এবং বেসরকারি স্যাটেলাইট চ্যানেলগুলো ঈদের বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করছে। জাতীয়  দৈনিকগুলো বিশেষ সংখ্যা প্রকাশ করে।

ঈদ উপলক্ষে আজ  বুধবার দেশের বিভিন্ন হাসপাতাল, কারাগার, সরকারি শিশুসদন, ছোটমণি নিবাস, সামাজিক প্রতিবন্ধী কেন্দ্র, আশ্রয়কেন্দ্র, ভবঘুরে কল্যাণ কেন্দ্র ও দুস্থ কল্যাণ কেন্দ্রসমূহে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।

দেশ জুড়ে বৃষ্টির মধ্য দিয়ে শুরু হয়েছে পবিত্র ঈদুল ফিতরের জামাত। বিভাগীয় শহর চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর, সিলেট ও বরিশালে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পবিত্র ঈদ-উল-ফিতর উদযাপিত হয়। এছাড়া জেলা, উপজেলা ও ইউনিয়নসহ সারা দেশে ঈদ-উল-ফিতর উদযাপিত হয়।

এদিকে রাজধানীসহ সারাদেশের নিরাপত্তায় ব্যাপক সংখ্যক আ ইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে।

 

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন