আড়িয়ল বিলে ধান কাটা শুরু

0
15
আড়িয়ল বিলের পাকা

প্রকাশিত: মঙ্গলবার,২০ এপ্রিল ২০২১ইং।। ৭ই বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ(গ্রীস্মকাল)।। ৭ রমজান ১৪৪২ হিজরী

বিক্রমপুর খবর : শ্রীনগর প্রতিনিধি : মুন্সীগঞ্জের আড়িয়ল বিলে বোরো মৌসুমের ধান কাটা শুরু হয়েছে। তবে কভিড-১৯ মহামারিতে অবরোধ থাকায় গত বছরের মতো এবারও দেখা দিয়েছে দুশ্চিন্তা।

জেলার গাদিঘাট এলাকায় মঙ্গলবার শুরুর পর এ পর্যন্ত পাঁচ হেক্টর জমির ধান কাটা হয়েছে বলে জানিয়েছেন শ্রীনগর উপজেলা কৃষি কর্মকর্তা শান্তনা রানী।

তিনি বলেন, অন্য বছর এ সময় উত্তরাঞ্চলসহ বিভিন্ন জেলা থেকে হাজার শ্রমিক আসে ধান কাটার জন্য। কিন্তু গত বছরের মতো এবারও কভিড মহামারির কারণে অবরোধ থাকায় সহজে শ্রমিক পাওয়া যাচ্ছে না। তবে এরই মধ্যে ফরিদপুর থেকে প্রায় ১০০ শ্রমিক এসেছে। এই বিলের ধান কাটতে অন্তত আরও পাঁচ হাজার শ্রমিক প্রয়োজন। কৃষি শ্রমিকদের সর্বাত্মক অবরোধের বাইরে রাখা হয়েছে। অন্য জেলা থেকে শ্রমিক আনার ব্যাপারে পদক্ষেপ নেয়া হচ্ছে।

তিনি আরও বলেন, এ বিলের জন্য চারটি কম্বাইন্ড হারভেস্টার তৈরি রয়েছে। প্রতিটি হারভেস্টারে প্রতিদিন ছয় একর জমির ধান কাটা, মাড়াই ও ঝাড়াই করা যায়। কিন্তু এই বিলের মাঝখানে এই হারভেস্টার নেয়া কঠিন। তাই রিপার মেশিনে ধান কেটে বিলপারে রাখা হারবেস্টারে মাড়াই-ঝাড়াই করা হচ্ছে।

প্রাকৃতিক দুর্যোগের আগে ধান ঘরে তোলার তাড়া রয়েছে সবার। তবে সব ধান এখনও পাকেনি।

শান্তনা বলেন, নির্দেশনা দেয়া হয়েছে ৮০ ভাগ ধান পেকে যাওয়ার পর ধান কেটে ফেলা সঠিক হবে। আড়িয়াল বিলে এ বছর পাঁচ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। এখান থেকে অন্তত ১৮ হাজার মেট্রিক টন ধানের উৎপাদন হবে।

নিউজটি শেয়ার করুন .. ..             

   ‘‘আমাদের বিক্রমপুর-আমাদের খবর।

আমাদের সাথেই থাকুন-বিক্রমপুর আপনার সাথেই থাকবে!’’

Login করুন : https://www.bikrampurkhobor.com

আমাদের পেইজ লাইক দিন শেয়ার করুন।   

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন