আজ বসছে পদ্মাসেতুর ৩৭তম স্প্যান

0
16
আজ বসছে পদ্মাসেতুর ৩৭তম স্প্যান

প্রকাশিত: বৃহস্পতিবার,১২ নভেম্বর ২০২০ইং ।। ২৭শে কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল)।। ২৫শে রবিউল আউয়াল,১৪৪২ হিজরী।
বিক্রমপুর খবর : লৌহজং প্রতিনিধি : আবহাওয়া অনুকূল আর কারিগরি জটিলতা দেখা না দিলে আজ বৃহস্পতিবার বসানো হবে পদ্মাসেতুর ৩৭তম স্প্যান। মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া প্রান্তে সেতুর ৯ ও ১০ নম্বর পিলারের ওপর ‘২-সি’ স্প্যানটি বসানো হবে। এতে সেতুর সাড়ে পাঁচ কিলোমিটার দৃশ্যমান হবে।
এ তথ্য নিশ্চিত করেছেন পদ্মাসেতুর প্রকৌশলী মো. হুমায়ুন কবির। তিনি জানান, বৃহস্পতিবার সকালে মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি নিয়ে ভাসমান ক্রেন রওনা হবে। এরপর প্রকৌশলীরা স্প্যানটি নির্ধারিত পিলারের ওপর বসাবেন। কারিগরি জটিলতা দেখা দিলে শুক্রবার বসানো হবে।

এর আগে, ৬ নভেম্বর ৩৬তম স্প্যান বসানো হয়। এতে দৃশ্যমান হয় পাঁচ হাজার ৪০০ মিটার। ৩৫তম স্প্যানটি বসেছিল ৩১ অক্টোবর।

পদ্মাসেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, পদ্মাসেতুর ৩৬তম স্প্যান বসানোর পর আমরা আশা করছি আগামী ১০ ডিসেম্বরের মধ্যেই বাকি চারটি স্প্যান বসাতে পারবো ইনশাআল্লাহ।

নদীশাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। সংযোগ সড়ক নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোমেন লিমিটেড।

এদিকে স্প্যান বসানোর পাশাপাশি সেতুর অন্যান্য কাজও দ্রুত এগিয়ে চলছে। এরই মধ্যে ২ হাজার ৯১৭টি রোডওয়ে স্ল্যাবের মধ্যে বসানো হয়েছে এক হাজার ১৬৬টি ও ২ হাজার ৯৫৯টি রেলওয়ে স্ল্যাবের মধ্যে এক হাজার ৬৪৬টির বেশি বসানো হয়ে গেছে। সেতুর উভয় প্রান্তে ভায়াডাক্টের ৪৮৪টি সুপার-টি গার্ডারের মধ্যে স্থাপন হয়েছে ২৫৮টি।

৩১ অক্টোবর পর্যন্ত মূল সেতুর কাজের অগ্রগতি ৯০ দশমিক ৫০ ভাগ। সেতুর নির্মাণকাজ শুরু হয়েছিল ২০১৪ সালের ডিসেম্বরে এবং শেষ হওয়ার সংশোধিত শিডিউল ২০২১ সালের জুন মাসে। যদিও প্রকল্প সংশ্লিষ্টরা মনে করছেন, করোনা পরিস্থিতির কারণে কিছুটা ধীরগতি আসায় কাজ শেষ হতে আরও বেশি সময় লাগতে পারে।

নিউজটি শেয়ার করুন .. ..

‘‘আমাদের বিক্রমপুর-আমাদের খবর।
আমাদের সাথেই থাকুন-বিক্রমপুর আপনার সাথেই থাকবে!’’

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন