হাইকোর্টের নির্দেশ গুগল ফেসবুক ইউটিউব রাজস্ববলয়ে আসছে

0
16
হাইকোর্টের নির্দেশ গুগল ফেসবুক ইউটিউব রাজস্ববলয়ে আসছে

প্রকাশিত: বৃহস্পতিবার,১২ নভেম্বর ২০২০ইং ।। ২৭শে কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল)।। ২৫শে রবিউল আউয়াল,১৪৪২ হিজরী।
বিক্রমপুর খবর : অনলাইন ডেস্ক : ইন্টারনেটভিত্তিক সব কম্পানিকে বাংলাদেশের প্রচলিত আইন অনুযায়ী সব ধরনের ট্যাক্স, ভ্যাট ও অন্যান্য রাজস্ব পরিশোধ করতে হবে। রবিবার হাইকোর্টের এক রায়ে এই নির্দেশ দেওয়া হয়েছে। গুগল, ফেসবুক, ইউটিউব, আমাজন—সবই অনলাইন কম্পানি। জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ব্যাংক, বিটিআরসি ও অন্যান্য সংশ্লিষ্ট সরকারি দপ্তরকে এই আদেশ পালন করতে বলা হয়েছে। এসব কম্পানির কাছ থেকে আনুপাতিক হারে বকেয়া রাজস্বও আদায় করতে বলা হয়েছে। রাজস্ব আদায়ের বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডকে প্রতি ছয় মাসে হলফনামা আকারে অগ্রগতি প্রতিবেদন আদালতে দাখিল করতে হবে। এ রায় কার্যকর করায় কোনো ধরনের ব্যত্যয় ঘটলে বাংলাদেশের যেকোনো নাগরিক যেকোনো সময় আদালতে আবেদন জানিয়ে প্রতিকার চাইতে পারবেন।

রিটকারী আইনজীবীরা জানান, গুগল, ফেসবুক ও অন্যান্য ইন্টারনেটভিত্তিক কম্পানির বিরুদ্ধে রাজস্ব ফাঁকি দেওয়ার বিষয় এবং বাংলাদেশের রাজস্ব আদায়ের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তনের লক্ষ্যে ২০১৮ সালের ৯ এপ্রিল এই রিট আবেদন করা হয়েছিল। আবেদনে বলা হয়েছিল, প্রযুক্তির যুগে গুগল, ফেসবুক এখন প্রাত্যহিক জীবনের অবিচ্ছেদ্য অংশ। দিন দিন ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা বাড়ছে। অনেকে সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দিচ্ছে। বিজ্ঞাপন প্রদর্শন করে এই দেশ থেকে কোটি কোটি ডলার নিয়ে যাচ্ছে ইন্টারনেটভিত্তিক প্রতিষ্ঠানগুলো। সরকারকে এক টাকাও রাজস্ব দিচ্ছে না তারা। রিটে হাইকোর্ট ওই বছরের ১২ এপ্রিল রুল জারি করেন। অন্তর্বর্তীকালীন নির্দেশনাও দেন। রুলে তাদের কাছ থেকে রাজস্ব আদায়ে কেন নির্দেশ দেওয়া হবে না জানতে চাওয়া হয়। প্ল্যাটফর্মগুলো থেকে বিজ্ঞাপন, ডোমেইন বিক্রি, লাইসেন্স ফিসহ সব ধরনের লেনদেনের বিপরীতে আদায়যোগ্য উেস কর, শুল্কসহ সব ধরনের রাজস্ব আদায়ে কেন নির্দেশ দেওয়া হবে না, তা-ও জানতে চাওয়া হয়। সর্বশেষ সেসব বিষয়েই চূড়ান্ত রায় ও নির্দেশনা দেওয়া হয়েছে।

গুগল, ইয়াহু, আমাজন, ফেসবুক, ইউটিউবসহ ইন্টারনেটভিত্তিক সব প্ল্যাটফর্ম থেকে কর, ভ্যাটসহ সব ধরনের রাজস্ব আদায়ের নির্দেশ প্রদান হাইকোর্টের একটি যুগান্তকারী রায়। তবে রাজস্ব আদায়ের পদ্ধতি নিয়ে ভাবতে হবে। হিসাব-নিকাশ যেমন ঠিক রাখতে হবে, আদায়ের কায়দাটিও এমন হতে হবে, যাতে অনলাইন ব্যবসার সুবিধাবলি নষ্ট না হয়। বাংলাদেশের সংশ্লিষ্ট সংস্থাগুলো এ ব্যাপারে কার্যকর উদ্যোগ নেবে বলে আমরা আশা করি।

নিউজটি শেয়ার করুন .. ..

‘‘আমাদের বিক্রমপুর-আমাদের খবর।
আমাদের সাথেই থাকুন-বিক্রমপুর আপনার সাথেই থাকবে!’’

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন