শুভ জন্মদিন ফেরদৌসী রহমান

0
23
শুভ জন্মদিন ফেরদৌসী রহমান

প্রকাশিত :রবিবার,২৮ জুন ২০২০ইং ।। ১৪ই আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ ।।

বিক্রমপুর খবর : অনলাইন ডেস্ক : আজ পল্লীগীতির সম্রাট আব্বাসউদ্দীন আহমদের কন্যা উপমহাদেশের প্রথিতযশা সংগীতশিল্পী ফেরদৌসী রহমানের জন্মদিন। ১৯৪১ সালের ২৮ জুন পশ্চিমবঙ্গের কোচবিহারে জন্ম হয়েছিল এই তারকার।

রবিবার (২৮ জুন) গানের পাখি ফেরদৌসী রহমানের ৭৯তম জন্মদিন। বাংলা সংগীতাঙ্গনের সবার প্রিয় এই মানুষটি দীর্ঘ দিন ধরেই মিডিয়ার বাইরে। শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েছেন। বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যার কারণে নিয়মিত ডাক্তার দেখাচ্ছেন। তাই বাসাতেই এখন সময় কাটে তার। বিভিন্ন অনুষ্ঠানের দাওয়াত এলেও যেতে পারেন না। তবে জন্মদিনে তাকে শুভেচ্ছা জানাতে ভুলে যান না স্বজন ও সংগীতের মানুষেরা।

রবিবার সামাজিক যোগাযোগমাধ্যমে ফেরদৌসী রহমানকে শুভেচ্ছা জানাতে দেখা গেছে দেশের বেশ কজন গুণী ও শ্রোতাপ্রিয় কণ্ঠশিল্পীদের। আর জন্মদিন এলেই মিডিয়ার মানুষদের সঙ্গে যোগাযোগটা হয় প্রথিতযশা এই শিল্পীর।

প্রায় পাঁচ দশক ধরে সংগীত জগতে পদচারণা চলছে এই কণ্ঠকন্যার। পলস্নীগীতি, রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত, ইসলামিক গান-গজল, আধুনিক ও চলচ্চিত্রসহ সব ধরনের গানেই যার রয়েছে সমান দক্ষতা। তার কণ্ঠে অসংখ্য কালজয়ী গান পেয়েছে উপমহাদেশের সংগীতপ্রেমীরা। সংগীত জীবনের সাফল্যের ধারাবাহিকতা শুরু হয়েছে সেই ছোটবেলা থেকে। সাফল্যের স্বীকৃতিস্বরূপ রাষ্ট্রের সর্বোচ্চ সম্মাননা একুশে পদক, জাতীয় চলচ্চিত্রের আজীবন সম্মাননা পুরস্কার, সংগীত পরিচালক হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ দেশ-বিদেশের নানা পুরস্কারে সম্মানিত হয়েছেন দেশের সংগীতাঙ্গনের এই গর্বিত ব্যক্তিত্ব। আজ এই বরেণ্য শিল্পীর জন্মদিন। বর্ণিল জীবনের ৭৮টি বসন্ত পেরিয়ে ৭৯-তে পা দিচ্ছেন তিনি। বাংলা সংগীতাঙ্গনের সবার প্রিয় এই মানুষটি দীর্ঘ দিন ধরেই মিডিয়ার বাইরে। শারীরিকভাবে দুর্বল হয়ে পড়েছেন। বার্ধক্যজনিত বিভিন্ন সমস্যার কারণে নিয়মিত ডাক্তার দেখাচ্ছেন। তাই বাসাতেই এখন সময় কাটে তার। বিভিন্ন অনুষ্ঠানের দাওয়াত এলেও যেতে পারেন না। তবে জন্মদিনে তাকে শুভেচ্ছা জানাতে ভুলে যান না স্বজন ও সংগীতের মানুষেরা। জন্মদিন প্রসঙ্গে তিনি বলেন, ‘পরিবারের সদস্যরা উইশ করে। এছাড়া কাছের আত্মীয়স্বজন ও গানের মানুষেরা খোঁজ নেন। অনেকের সঙ্গে কথা হয়। এজন্য ভালো লাগে। সবার কাছে দোয়া চাই।’

জনপ্রিয় এই গায়িকার গানের ক্যারিয়ারে ফোক, আধুনিক, উচ্চাঙ্গসঙ্গীত, নজরুলগীতি, রবীন্দ্রসঙ্গীত, প্লেব্যাক সব ধরনের গানই গেয়েছেন। বাবাই তার প্রথম সংগীতগুরু। পরবর্তীতে ওস্তাদ মোহাম্মদ হোসেন খসরু, ইউসুফ খান কোরেইশী, কাদের জামেরী, গুল মোহাম্মদ খান, নাজাকাত আলী খান ও সলামাত আলী খান প্রমুখ নামজাদা ওস্তাদদের কাছ থেকে গানের তালিম নেন তিনি। জীবনের প্রথম রেডিওর ‘খেলাঘর’ অনুষ্ঠানে গান করেন ১৯৪৮ সালে। ‘আসিয়া’ সিনেমাতে তারই বাবা পলস্নীসম্রাট আব্বাসউদ্দিনের সুরে আব্দুল করিমের লেখা ‘ও মোর কালারে’ গানে কণ্ঠ দেন। ১৯৬৪ সালের বাংলাদেশ টেলিভিশনের উদ্বোধনী অনুষ্ঠানে গান করেন। আর বিটিভির জনপ্রিয় অনুষ্ঠান ‘এসো গান শিখি’ দিয়ে সবার কাছে ‘খালামণি’ হিসেবে পরিচিত হয়ে ওঠেন ফেরদৌসী রহমান। জনপ্রিয় এই সঙ্গীত তারকা তার গায়কী দিয়ে মুগ্ধ করেছেন চলচ্চিত্রেও।

১৯৬০ সালে ‘আসিয়া’ নামের চলচ্চিত্রে তিনি প্রথম প্লেব্যাক করেন। ৬০ ও ৭০-এর দশকের বহু চলচ্চিত্রে তিনি নেপথ্য কণ্ঠশিল্পী হিসেবে যুক্ত ছিলেন। তার প্লেব্যাক করা চলচ্চিত্রের সংখ্যা ২৫০-এর কাছাকাছি। ৩টি লং প্লেসহ প্রায় ৫০০টি ডিস্ক রেকর্ড এবং দেড় ডজনের বেশি গানের ক্যাসেট বের হয়েছে তার। তার মাত্র ১টি সিডি বের হয়েছে ‘এসো আমার দরদী’। এ পর্যন্ত প্রায় ৫ হাজার গানের রেকর্ড হয়েছে তার। তার আরেকটি পরিচয় হচ্ছে তিনি বাংলাদেশের প্রথম মহিলা সঙ্গীত পরিচালক। গান গাওয়ার পাশাপাশি অনেক গান পরিচালনাও করেছেন তিনি।

বাংলা ছাড়াও গেয়েছেন উর্দু, ফারসি, আরবি, চীনা, রুশ, জার্মান’সহ আরো কিছু ভাষার গান।

এবারের জন্মদিন নিয়ে কোনো বাড়তি আয়োজন নেই। নেই বিশেষভাবে দিনটি উদযাপনেরও আগ্রহ। কারণ দুই ছেলে রুবাইয়াত ও রাজিন আছেন দেশের বাইরে। এছাড়া করোনার কারণে ফেরদৌসী রহমান কিছু প্রিয় মানুষ হারিয়েছেন। তাদের জন্য মন ভীষণ খারাপ তার। ফেরদৌসী রহমান বলেন, ‘আমরা যারা বলা যায় একসঙ্গে কাজ শুরু করেছিলাম তাদের অনেকেই আজ নেই। সে কারণে মন খারাপই থাকে। আবার করোনার কারণে দীর্ঘদিন যাদের সঙ্গে একসঙ্গে কাজ করেছি সেইসব প্রিয়মুখও চলে গেলেন। শ্রদ্ধেয় আনিসুজ্জামান স্যার, শ্রদ্ধেয় কামাল লোহানী, মোস্তফা কামাল সৈয়দসহ আরও বেশকিছু প্রিয় মানুষ আমরা হারিয়েছি। এতো এতো চেনা মানুষ বিগত মাত্র কয়েকটি দিনে আমরা হারিয়েছি যে মনটা সত্যিই ভেঙে গেছে। এই ভাঙা মন নিয়ে আসলে নিজের কথা কেমন করে ভাবব? ভাবা যায় না, আমি ভাবতে পারি না। দেশের সার্বিক যে পরিস্থিতি তাতে আমার জন্মদিন কারও কাছেই তেমন গুরুত্ব বহন করে না। আমি চাই আলস্নাহ যেন সবাইকে সুস্থ রাখেন, ভালো রাখেন। আবার যেন সবার সঙ্গে প্রাণ খুলে গল্প করতে পারি, সবার মুখে যেন হাসি দেখতে পারি। অন্যের হাসির মাঝেই নিজের সুখ না হয় খুঁজে নিব।’

এই গুণী শিল্পীকে বিক্রমপুর খবর পরিবারের পক্ষ থেকে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা। শুভ জন্মদিন জনপ্রিয় সঙ্গীতশিল্পী ফেরদৌসী রহমান।

নিউজটি শেয়ার করুন .. ..

‘‘আমাদের বিক্রমপুর-আমাদের খবর

আমাদের সাথেই থাকুন-বিক্রমপুর আপনার সাথেই থাকবে!’’

Login করুন : https://www.bikrampurkhobor.com

আমাদের পেইজ লাইক দিন শেয়ার করুন

https://www.facebook.com/BikrampurKhobor

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন