পদ্মা সেতুর ১২তম স্প্যান বসছে আজ দৃশ্যমান হবে প্রায় ২ কিলোমিটার

0
31
পদ্মা সেতুর ১২তম স্প্যান বসছে আজ দৃশ্যমান হবে প্রায় ২ কিলোমিটার

প্রকাশিত: সোমবার,০৬ মে ২০১৯।২৩বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ।       

বিক্রমপুর খবর: নিজস্ব প্রতিনিধি : পদ্মা সেতুর ২০ ও ২১ নম্বর পিলারের ওপর ১২তম স্প্যান সবকিছু ঠিকঠাক থাকলে আজ সোমবার (৬ মে) বসবে পদ্মা সেতুর ১২তম স্প্যান। এটি বসলে ১৮০০ মিটার দৃশ্যমান হবে। গত শুক্রবার ২০ ও ২১ নম্বর পিলারের উপর বসানোর কথা থাকলেও বাধা হয়ে দাঁড়ায় ঘূর্ণিঝড় ফণী।

বৈরী আবহাওয়ার কারণে গত বৃহস্পতিবার মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে ১৫০ মিটার দৈর্ঘের ও তিন হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি নিয়ে রওয়ানা দিতে পারেনি ৩ হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার তিয়ান ইনামে জাহাজটি। এরপর স্প্যানটি এখন মাওয়া কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ডে রাখা হয়। গত শুক্রবার স্প্যানটি বসানোর কথা ছিল। ঘূর্ণিঝড় ফণীর কারণে সে পরিকল্পনা বাতিল করে।

এ প্রসঙ্গে সেতু প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন,ইয়ার্ডে প্রস্তুত আছে আরও ১০টি স্প্যান। চীন থেকে আনা ছোট টুকরোগুলো জোড়া লাগিয়ে ১৫০ মিটার দৈর্ঘ্যের একটি স্প্যান তৈরি এবং সেটিকে রং করে পুরো প্রস্তুত করে তুলতে সময় লাগে ২ মাসের বেশি।

পদ্মা নদীর তলদেশের গভীরতা কম বলে চীন থেকে সরাসরি পুরো স্প্যান তৈরি করে আনা যাচ্ছে না। যেহেতু আমাদের নদীর নাব্যতা নাই কাজেই আমরা বড় জাহাজ দিয়ে বড় স্প্যান এখানে নিয়ে আসতে পারবো না। আমাদের কাজটা করতে হচ্ছে ভিন্নি ভিন্ন ভাবে।

এর আগে সর্বশেষ ২৩ এপ্রিল জাজিরায় ১১তম স্প্যানটি বসানোর মধ্য দিয়ে ১৬৫০ মিটার সেতু দৃশ্যমান হয়। চলতি মাসেই বসানো হবে আরও দুটি স্প্যান। এরমধ্যে একটি স্প্যান ১০ মে এবং অন্যটি ৩০ মে বসানোর প্রাথমিক তারিখ নির্ধারণ করা হয়েছে।

এর আগে গত ২৩ এপ্রিল জাজিরা প্রান্তের ৩৩ ও ৩৪ নম্বর খুঁটির ওপর বসানো হয় ১১তম স্প্যান। এতে পদ্মা সেতুর মূল অবকাঠামো দৃশ্যমান হয় এক হাজার ৬৫০ মিটার। আর সোম ও মঙ্গলবার মিলিয়ে ২০ ও ২১ নম্বর খুঁটির ওপর স্প্যানটি বসানো হয়ে গেলে সেতুর মূল অবকাঠামো দাঁড়াবে এক হাজার ৮০০ মিটার।

কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে, সেতুর মোট পিলার ৪২টি,এর মধ্যে ২৫টির কাজ পুরোপুরি সম্পন্ন হয়েছে। নদীতে যে ২৬২টি পাইল ড্রাইভ বসবে তার মধ্যে ২০৯টি পাইল ড্রাইভ সম্পন্ন হয়েছে। বাকি আছে ৫৩টি পাইল ড্রাইভ। মোট ২৯৪টি পাইলের মধ্যে ২৪১টি পাইল ড্রাইভ সম্পন্ন।

মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনেরই আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ সেতুতে ৪২টি পিলারের ওপর বসবে ৪১টি স্প্যান। পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। জাজিরা প্রান্তে সেতুর ৩৫,৩৬, ৩৭,৩৮,৩৯,৪০,৪১,৪২ পিলারে সাতটি স্প্যান ও মাওয়া প্রান্তে ৫ ও ৬ নম্বর পিলারে একটি অস্থায়ী স্প্যান বসানো হয়েছে।

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন