দাঁতের ব্যথা দূর করা ঘরোয়া সল্যুশন!

0
9
দাঁতের ব্যথা দূর করা ঘরোয়া সল্যুশন!

প্রকাশিত: মঙ্গলবার,২০ অক্টোবর ২০২০ইং ।। ৪ঠা কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল)।। ২রা রবিউল আউয়াল,১৪৪২ হিজরী

বিক্রমপুর খবর : অনলাইন ডেস্ক : আপনি যদি কখনো দাঁতে ব্যথায় ভুগে থাকেন, তবে নিশ্চয়ই জানেন এটি কতটা তীব্র হতে পারে! দাঁতে ব্যথা সব সময় জানান দিয়ে আসে না। কখনো কখনো সহ্যের সীমাও অতিক্রম করে যেতে পারে। দাঁতে ব্যথা সারানোর জন্য দন্ত চিকিৎসকের পরামর্শ নেয়া জরুরি। তবে তার আগে কিছু ঘরোয়া উপায় মেনে দেখতে পারেন।

দাঁতের ব্যথা নিরাময়ে কিছু ঘরোয়া সল্যুশন

ঘরোয়া পদ্ধতি অবলম্বন করার সময় খেয়াল রাখবেন যাতে এমন কিছু না করা হয় যা আপনার সমস্যা আরও বাড়িয়ে তুলবে। তাই উপযোগী পদ্ধতি বেছে নিন।

১) গোলমরিচের গুঁড়া ও লবণ

দাঁতের ব্যথা নিরাময়ে গোলমরিচের গুঁড়া ও লবণ - shajgoj.com

সমপরিমাণ কালো গোলমরিচের গুঁড়া আর লবণ নিন। সামান্য পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। আক্রান্ত স্থানে কিছুক্ষণের জন্য এই পেস্টটি লাগিয়ে রাখুন। এভাবে কিছুদিন নিয়মিত করতে পারেন। এই মিশ্রনটি সেনসিটিভ দাঁতের জন্য বেশ উপকারী, কেননা এরা উভয়ই Antibacterial, Anti- inflammatory এবং  Analgesic গুণাগুণসমৃদ্ধ।

২) রসুনের কোয়া ও  লবণ

দাঁতের ব্যথা নিরাময়ে রসুনের কোয়া ও  লবণ - shajgoj.com

কয়েকটি রসুনের কোয়া সামান্য ছেঁচে তাতে কিছুটা লবণ মিশিয়ে লাগিয়ে রাখুন। দাঁতের ব্যথা থেকে তৎক্ষণাৎ আরাম পাবেন। কারণ রসুন অ্যান্টিবায়োটিক ও ভেষজ গুণসমৃদ্ধ হওয়ায় দাঁতের ব্যথা কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩) লবঙ্গ ও অলিভ অয়েল

দাঁতের ব্যথা নিরাময়ে লবঙ্গ ও অলিভ অয়েল - shajgoj.com

দুইটি লবঙ্গ পিষে তা অল্প অলিভ অয়েল কিংবা যেকোনো ভেজিটেবল অয়েলের সাথে মিশিয়ে ব্যাথার স্থানে লাগান। লবঙ্গ ইনফেকশনের বিরুদ্ধে কাজ করে দাঁতের ব্যথা নিরাময়ে সাহায্য করে।

৪) কাঁচা পেঁয়াজ

দাঁতের ব্যথা নিরাময়ে কাঁচা পেঁয়াজ - shajgoj.com

অ্যান্টিসেপটিক, অ্যান্টিমাইক্রোবায়াল গুণাগুণযুক্ত পেঁয়াজ দাঁতের ব্যাথা নিয়ন্ত্রণে সহায়ক। কিছুক্ষণের জন্য কাঁচা পেঁয়াজ টুকরা করে চিবাতে থাকুন কিংবা পেঁয়াজের টুকরা নিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন।

৫) লবণ পানি

দাঁতের ব্যথা নিরাময়ে লবণ পানি - shajgoj.com

অর্ধেক চামচ লবন এক গ্লাস কুসুম গরম পানির সাথে মিশিয়ে কুলকুচি করুন। এতে অনেক আরাম পাবেন। এতে ফোলাভাব কমে আসবে এবং ব্যাকটেরিয়া সংক্রমণ থেকে রক্ষা পাবেন।

৬) পেয়ারা পাতা

দাঁতের ব্যথা নিরাময়ে পেয়ারা পাতা - shajgoj.com

কয়েকটি পেয়ারা পাতা নিয়ে চিবাতে থাকুন, এর রস দাঁতের ব্যথার জন্য উপকারী। তাছাড়া ৪/৫ টি পেয়ারা পাতা পানিতে দিয়ে ফুটান। সেই পানি ঠাণ্ডা করে সামান্য লবণ মিশিয়ে মাউথ ওয়াশ হিসেবে ব্যবহার করুন।

৭) ভ্যানিলা এক্সট্রাক্ট

দাঁতের ব্যথা নিরাময়ে ভ্যানিলা এক্সট্রাক্ট - shajgoj.com

ভ্যানিলা এক্সট্রাক্ট ব্যবহারে দাঁতের ব্যথা নিয়ন্ত্রণের ক্ষেত্রে বহুল ব্যবহৃত একটি  পন্থা। একটি তুলার বল নিয়ে ভ্যানিলা এক্সট্রাক্টে ডুবিয়ে ব্যথাযুক্ত স্থানে লাগান। ফলাফল পেতে দিনে একাধিক বার লাগান। এতে ব্যথা অনেকটা সহনীয় পর্যায়ে চলে আসবে।

৮) বরফ

দাঁতের ব্যথা নিরাময়ে বরফ - shajgoj.com

বরফের টুকরা ব্যাথা উপশমে বেশ কার্যকরী। এজন্য সুতি পাতলা কাপড়ে একটি ছোটো বরফের টুকরা নিয়ে পেঁচিয়ে নিন। যে স্থানের দাঁতে ব্যাথা সেখানে গালের কাছে নিয়ে কয়েক মিনিট ধরে রাখুন। যদি আপনার এক্সপোসড নার্ভের সমস্যা থেকে থাকে তাহলে ঠান্ডার সংস্পর্শে ব্যথা আরও বেড়ে যেতে পারে।

এই ঘরোয়া পদ্ধতি অবলম্বণ করা ছাড়াও আপনার নিকটস্থ ডেন্টিস্টের সাথে দেখা করুন। কেননা অনেক ডেন্টাল আর গাম প্রব্লেমের জন্য এই ধরণের ঘরোয়া ট্রিটমেন্ট নয় বরং অনেক ভালো ট্রিটমেন্ট অতীব জরুরি।

নিউজটি শেয়ার করুন .. ..                   

‘‘আমাদের বিক্রমপুরআমাদের খবর

আমাদের সাথেই থাকুনবিক্রমপুর আপনার সাথেই থাকবে!’’

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন