একুশে পদকপ্রাপ্ত আলোকচিত্রী সাইদা খানমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

0
7
একুশে পদকপ্রাপ্ত আলোকচিত্রী সাইদা খানমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

প্রকাশিত : মঙ্গলবার, ১৮ আগস্ট ২০২০ইং ।। ৩রা ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ ।।

বিক্রমপুর খবর : অনলাইন ডেস্ক : বাংলাদেশের প্রথম নারী আলোকচিত্রী সাইদা খানমের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার (১৮ আগস্ট) তার প্রেস উইং থেকে গণমাধ্যমে পাঠানো শোকবার্তায় এ  তথ্য জানানো হয়।

গতকাল সোমবার (১৭ আগস্ট) রাত ৩টার সাইদা খানম মারা যান। সাইদা খানম দীর্ঘদিন ধরেই কিডনির সমস্যাসহ নানান বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

আলোকচিত্রের এই পথিকৃতের মৃত্যুতে পাঠানো শোকবার্তায় প্রধানমন্ত্রী বলেন, সাইদা খানম তার কর্মের মাধ্যমে মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন।

প্রধানমন্ত্রী মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

২০১৯ সালে একুশে পদক পাওয়া আলোকচিত্রী সাইদা খানমের জন্ম ১৯৩৭ সালের ২৯ ডিসেম্বর। তিনি আলোকচিত্রী হিসেবে কাজ শুরু করেন ১৯৫৬ সালে ‘বেগম’ পত্রিকার মাধ্যমে। স্বাধীনতার পর ১৯৭৪ সাল থেকে ১৯৮৬ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সেমিনার লাইব্রেরিতে লাইব্রেরিয়ান হিসেবে কাজ করেছেন। প্রেস ফটোগ্রাফার হিসেবেও কাজ করেছেন দীর্ঘদিন।

সাইদা খানম বাংলাদেশ মহিলা সমিতি ও বাংলা একাডেমির আজীবন সদস্য ছিলেন। চিত্রশিল্পী হিসেবে বাংলাদেশের ছবি নিয়ে সাইদা খানম বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে অংশ নিয়েছেন, পেয়েছেন বহু পুরস্কার। ভারত, জাপান, ফ্রান্স, সুইডেন, পাকিস্তান, সাইপ্রাস ও মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশে তার ছবির প্রদর্শনী হয়। সত্যজিৎ রায় আর মাদার তেরেসার ছবি নিয়ে একক প্রদর্শনীও তিনি করেছেন।  সত্যজিৎ রায়ের তিনটি ছবিতে আলোকচিত্রী হিসেবেও কাজ করেছেন তিনি।

নিউজটি শেয়ার করুন .. ..                         

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন