আজ বিশ্ব ফটোগ্রাফি দিবস

0
3
আজ বিশ্ব ফটোগ্রাফি দিবস

প্রকাশিত:বৃহস্পতিবার  ১৯ আগস্ট ২০২১ইং।। ৪ঠা ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ (শরৎকাল)।৯ই মহররম১৪৪৩ হিজরী।।

বিক্রমপুর খবর : অনলাইন ডেস্ক : আজ উনিশে আগস্ট ২০২১  বিশ্ব ফটোগ্রাফি দিবস। বিশ্ব আলোকচিত্র দিবস বা ‘ওয়ার্ল্ড ফটোগ্রাফি ডে’(World Photography Day 2021)তে সবাই ফটোগ্রাফির প্রতি নিজের সব ভালোবাসা ও নেশা প্রকাশ করে দিনটি আনন্দ উৎসবের মধ্য দিয়ে উদযাপন করে থাকে। শখের বসে ছবি তুলে বা পেশাদার ফটোগ্রাফার যাই হোকনা কেনো আজ সারা পৃথিবীতে সবাই বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে পালন করছে বিশ্ব আলোকচিত্র দিবস।বিশ্বে ১৭০ টিরও বেশি দেশে দিবসটি পালিত হয়ে আসছে।

ফরাসি উদ্ভাবক জোসেফ নিসেফোর নিপেক প্রথম ছবিটি তোলেন ১৮২৭ সালে। তাকেই বলা হয় ফটোগ্রাফির জনক। তিনি ছিলেন ফ্রান্সের একজন অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা। আজকের দুনিয়ায় মিডিয়া থেকে শুরু করে ফিল্ম ইন্ডাস্ট্রি, সামাজিক যোগাযোগ মাধ্যম এমনকি ব্যক্তিগত জীবনেও ফটোগ্রাফি তথা আলোকচিত্রের গুরুত্ব অপরিসীম।

ক্যামেরা শব্দটি এসেছে একটি ল্যাটিন শব্দ ‘কামারা’ থেকে। যার বাংলা অর্থ ঘর। আর যেই যন্ত্রটি আজ ক্যামেরা নামে পরিচিত হয়েছে তার নাম আসলে ক্যামেরা অবস্কুরা। এটিও একটি ল্যাটিন শব্দ। যার বাংলা অর্থ অন্ধকার। অর্থাৎ ‘অন্ধকার ঘর’ কিন্তু ফটোগ্রাফি একটি ইংরেজি শব্দ। যার বাংলা মানে “আলো দিয়ে আঁকা”। গ্রিক শব্দ ‘ফস’ ও ‘গ্রাফ’ শব্দ থেকেই ফটোগ্রাফি শব্দটি এসেছে।

১৮৩৭ সালে নাইসফোর নিপেক ও লুইস ডেগুরে ডেগুরে টাইপ ফটোগ্রাফিক সিস্টেম আবিষ্কার করেন। এই উপায়ের নাম হল ড্যাগুইররিয়ো টাইপ। বিজ্ঞানী লুইস ড্যাগুইর সর্বপ্রথম ছবি তোলার ব্যবহারিক এ উপায় আবিষ্কার করেন। তার নাম অনুসারেই ছবি তোলার এই উপায়ের নাম দেয়া হয় ড্যাগুইররিয়ো টাইপ ফটোগ্রাফি। তখন থেকেই ফটোগ্রাফিতে এক নতুন অধ্যায়ের সূচনা হয়। ১৮৩৯ সালের ১৯ আগস্ট সবার প্রথম ফরাসি সরকার ১৯ আগস্টকে বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসেবে ঘোষণা করেন।

কিছু মানুষ প্রফেশনালি তথা জীবন যাপনের জন্যেই ফটোগ্রাফিকে বেছে নিয়েছেন আবার কেউ কেউ শুধুই শখের বশে দিনরাত ফটোগ্রাফি করে যাচ্ছেন । তবে যে যেভাবেই গ্রহণ সব কাজই ভীষণ চ্যালেঞ্জিং এবং দাম দেয়ার মতো।

উল্লেখ্য,১৮৩৯ সাল থেকে আগস্ট মাসের উনিশ তারিখ কে আলোকচিত্রের দিন হিসেবে উদ্যাপন করে আসছে পুরো পৃথিবী। ড্যাগুইররিয়ো টাইপ ফটোগ্রাফি মুক্তি লাভের সেই দিনটিকে স্মরণ করার উদ্দেশ্যে প্রতি বছরের এই দিন বিশ্ব আলোকচিত্র দিবস হিসেবে উদযাপিত হয়ে থাকে।  শুরু থেকে আজ পর্যন্ত ফটোগ্রাফির অগ্রযাত্রায় যে সব মানুষ নিরলস কাজ করে গেছেন তাঁদের প্রতি শ্রদ্ধা জানাতেই দিনটি পালন করা হয়। ফটোগ্রাফারদের এক একটা ফটোগ্রাফি দেখলে মাথা ঘুরে যায়– মনে হয় গোটা একটা তুলে আনা হয়েছে একটা ছোট্ট ছবিতে। ফলে তাঁদের ল্প্রতি তো শ্রদ্ধা জানাতেই হবে।

ফটোগ্রাফির শখ বহু মানুষের আছে। একে যদি এডভেঞ্চারও আখ্যা দেয়া যায়, তাহলেও ভুল হবে না। জীবনের ঝুঁকি নিয়েও মানুষ চলে যান ফটোগ্রাফি করতে। সামাজিক, অর্থনৈতিক এমনকি প্রচুর রাজনৈতিক বাধারও সম্মুখীন হতে হয়। তবে অধিকাংশই দেখা যায় এই সব বাধাকে অতিক্রম করে ফটোগ্রাফাররা নিজের কাজ করে চলেছেন।

কোনো কিছু লিখে বা বলে যতো সহজে প্রকাশ করা যায়, ছবি দিয়ে মনের গভীর অভিব্যক্তি আরো ভালো করে বোঝানো যায়। মানুষের মনে কথার থেকে ছবি অনেক বেশি প্রভাব ফেলে। আসলে, ফটোগ্রাফি একটি বিরাট বড় শিল্প। এটা চর্চা ও সাধনার বিষয় ।মানুষের মনের চোখের দেখার ক্ষমতার প্রকাশ ঘটে একটি ভাল ফটোগ্রাফিতে ।নিজস্ব কিছু দৃষ্টিভঙ্গি দিয়ে বিবেচনা করতে গেলে, একজন মানুষ তখনই এখজন ভালো ফটোগ্রাফার হবেন, যখন তিনি মানবিক হবেন।

ফটোগ্রাফিকে উন্নত শিখরে নিয়ে যাওয়ার প্রথম শর্ত এটি। দ্বিতীয়ত, গ্রাফারকে হতে হবে একজন ভালো ইতিহাসপ্রেমিক। ইতিহাসপ্রেমিক এজন্যেই যে ছবিটায় অনেক সময় এমনও হয় যে সেখানে উঠে আসছে ইতিহাস আবার বর্তমান। মনে করা হয় যে কোন একটি কাজ ভালোভাবে করতে হলে ইতিহাস জানতে হবে। আর গ্রাফারের আর কোনদিক না জানলেও অন্তত এটি জানতে হবে মানবতা কাকে বলে? না, মানবতা বললেই যে শুধু ক্যামেরার লেন্সে মানুষের কষ্ট-দুর্দশার ছবি ধরা পড়বে সেটা নয়। ছবি যেহেতু মনের কথা বলে, সুতরাং যে কোন শক্ত ছবি তুললেও একজন মানবিক ফটোগ্রাফারের ছবিটি এর জন্যেই সবচাইতে জীবন্ত হয়ে ওঠে।

ফটোগ্রাফি সৃজনশীল পেশার মধ্যে অন্যতম। যদি আপনার এই পেশাতে আগ্রহ থাকে, তাহলে আপনিও বেছে নিতে পারেন এই শৈল্পিক পেশা। প্রতিভা, খ্যাতি, অর্থ অর্জনের মধ্যদিয়ে গড়ে তুলতে পারেন অবশ্যই এক সমৃদ্ধ জীবন। এটি একেবারে দৃঢ়ভাবে মনে করে নেয়ার কোন কারণ নেই যে– আমাকে শুধু আনুষ্ঠানিক পড়াশোনাই করতে হবে আর চাকরি করতে হবে। তার বাইরেও অনেক কাজ আছে, যেগুলোতে আনন্দও আছে আবার জীবনও যাপন হয়।

ফটোগ্রাফারদের অনেক সময় দেখা গেছে, ঝুঁকি নিতে ভয় পাচ্ছেন। আমি এডভেঞ্চার এজন্যেই ফটোগ্রাফিকে বললাম কারণ এতে প্রচণ্ড ঝুঁকি, মাতাল করা নেশা রয়েছে। এই ঝুঁকি প্রত্যেক কাজে আছে। ঝুঁকি না নিলে জীবন গড়ে না । হাতের তালুতে জীবন রেখে জীবন গড়তে হবে। জীবন এটাই শিক্ষা দেয়। এই ঝুঁকি গ্রহণের মাধ্যমেই পূরণ হতে পারে বহুদিনের লালিত স্বপ্ন। এর ভয়ে সৃষ্টিশীল প্রতিভাকে মেরে ফেলা ঠিক নয়। আমি বলতে চাই নিজের প্রতিভার ওপর বিশ্বাস রাখুন, সৃষ্টিশীলতার দিকে নজর দিন আর ঝুঁকি গ্রহণ করুন। সফলতা আসবেই। শখ হোক কিংবা পেশা, একে অবশ্যই আপনার সঙ্গে রাখুন। জীবন আলোকময় হয়ে উঠবে। ফটোগ্রাফিকে করতেই পারেন পেশা, নেশা।

এই বিশেষ দিনটিতে শুভেচ্ছা জানাতে পারেন নিজের চেনাজানা ফটোগ্রাফারদের। তাঁদের সৃষ্টির প্রশংসা করতে ব্যবহার করতে পারেন এই কোটগুলি-

 

‘ছবি সেইসব মুহূর্তগুলোকে বন্দি করে রাখে যা চিরতরে চলে যায় এবং ফিরিয়ে আনা সম্ভব নয়, ফটোগ্রাফির ব্যাপারে এটাই আমার সবচেয়ে পছন্দের।’ – কার্ল লেজারফেল্ড।

 

‘ছবি তোলো না, ছবি তৈরি করো।’ – অ্যান্সেল অ্যাডামস।

 

‘ছবির মধ্যে থাকা মানুষগুলোকে বদলে গেলেও ছবি কখনও বদলায় না।’

নিউজটি শেয়ার করুন .. ..             

   ‘‘আমাদের বিক্রমপুর-আমাদের খবর।

আমাদের সাথেই থাকুন-বিক্রমপুর আপনার সাথেই থাকবে!’’

Login করুন : https://www.bikrampurkhobor.com

আমাদের পেইজ লাইক দিন শেয়ার করুন।        

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন