শিমুলিয়া-মাঝিকান্দি নৌরুটে ফের চলবে লঞ্চ ও স্পিডবোট

0
26
ফাইল ফটো

প্রকাশিত: মঙ্গলবার, ২৩ আগস্ট ২০২২।। ৭ই ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ (শরৎকাল) ।। ২৪ মহরম, ১৪৪৪ হিজরি ।।

বিক্রমপুর খবর : মো. শওকত হোসেন, লৌহজং থেকে : পদ্মা সেতু উদ্বোধনের পর প্রায় দুই মাস মুন্সীগঞ্জের লৌহজং উপজেলার শিমুলিয়া ও শরীয়তপুরের মাঝিকান্দি নৌরুটে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ ছিল। আগামী ২৫ আগস্ট থেকে অচল অবস্থা কাটিয়ে ফের এ নৌরুটে নৌযান চালানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। রোববার রাত ১০টার দিকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিআইডব্লিউটিএ শিমুলিয়া ঘাটের সহকারী পরিচালক বন্দর কর্মকতা মো. শাহাদাত হোসেন এই তথ্য জানান। বিজ্ঞপ্তিতে জানানো হয়, ঢাকা ও দক্ষিণবঙ্গ থেকে যেসব লোকাল বাস শিমুলিয়া ও মাঝিকান্দি ঘাট পর্যন্ত যাত্রী পরিবহন করত, পদ্মা সেতু চালু হওয়ার পর থেকে এসব বাস যাত্রীসেবা বন্ধ করে দেয়। এতে যাত্রীরা দুর্ভোগে পড়েন। এদিকে বাস বন্ধের পর শিমুলিয়া-শিবচর-জাজিরা নৌপথে যাত্রী সমাগম না থাকায় একপ্রকার অচলাবস্থা তৈরি হয়। এর পর থেকে শিমুলিয়া-মাঝিকান্দি নৌপথে লঞ্চ ও স্পিডবোট চলাচল বন্ধ হয়ে যায়।

তবে প্রায় দুই মাস পর বিআইডব্লিউটিএ বলছে, মুন্সীগঞ্জের লৌহজং, মাদারীপুরের শিবচর, শরীয়তপুরের জাজিরাসহ আশপাশের এলাকার যাত্রীদের সেবা প্রদানের লক্ষ্যে ২৫ আগস্ট থেকে আবার লঞ্চ ও স্পিডবোট চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিআইডব্লিউটিএর উদ্যোগের সঙ্গে শিমুলিয়া ঘাটগামী বিভিন্ন লোকাল বাস মালিক সমিতি, স্পিডবোট মালিক সমিতি, লঞ্চ মালিক সমিতি এবং সংশ্লিষ্ট সব ইজারাদার সহমত পোষণ করেছেন। এতে ২৫ আগস্ট থেকে আপাতত প্রথম অবস্থায় শিমুলিয়া থেকে মাঝিকান্দি নৌপথে ৩০টি লঞ্চ ও প্রায় ৪০টি স্পিডবোট চলাচল করবে। পরে যাত্রীদের চাহিদা বিবেচনায় লঞ্চ ও স্পিডবোটের সংখ্যা আরও বাড়ানো হতে পারে।
বিআইডব্লিউটিএর শিমুলিয়া ঘাটের সহকারী পরিচালক শাহাদাত হোসেন বলেন, পদ্মা সেতু উদ্বোধনের পর যাত্রী চলাচল কমে যাওয়ায় ঘাট ব্যবস্থাপনার মাধ্যমে রাজস্ব আদায় বিঘ্নিত হয়েছে। ঘাট ব্যবস্থাপনায় প্রাণ ফিরিয়ে আনা, লঞ্চ পুনরায় চলাচল এবং জাতীয় রাজস্ব আদায় কার্যক্রম বহাল রাখার বিষয়ে প্রায় এক মাস ধরে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ, বিভিন্ন সংস্থা, পেশাজীবী সংগঠন, রাজনৈতিক নেতা ও সংশ্লিষ্ট এলাকার গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে একাধিকবার সভা হয়েছে। সবার সঙ্গে সমন্বয় করে ২৫ আগস্ট থেকে লঞ্চ ও স্পিডবোট চলাচল শুরু হচ্ছে

  (বিজ্ঞাপন) https://www.facebook.com/3square1

নিউজটি শেয়ার করুন .. ..               

   ‘‘আমাদের বিক্রমপুর-আমাদের খবর।

আমাদের সাথেই থাকুন-বিক্রমপুর আপনার সাথেই থাকবে!’’

নিউজ ট্যাগ:

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন