মক্কা-মদিনায় করোনা সংক্রমণ ঠেকাতে কারফিউ জারি

0
13
মক্কা-মদিনায় করোনা সংক্রমণ ঠেকাতে কারফিউ জারি

প্রকাশিত :শুক্রবার, ৩ এপ্রিল ২০২০ ইং ।। ২০ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ।

বিক্রমপুর খবর :অনলাইন ডেস্ক :করোনাভাইরাসের সংক্রমণ রুখতে গতকাল বৃহস্পতিবার (২ এপ্রিল) থেকে মক্কা ও মদিনা শহরে কারফিউ জারি করল সৌদি আরব। এই কারফিউয়ের আওতায় মক্কা ও মদিনা শহরের প্রতিটি এলাকা পড়বে। সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রালয়ের তরফে ট্যুইট করে একথা জানানো হয়েছে। এছাড়া দেশটির রাজধানী রিয়াদ এবং জেদ্দাতেও সাধারণ জনগণের চলাচলের উপরে ক্রমশ রাশ টানা হচ্ছে।

সৌদি সরকারের তরফে বলা হয়েছে, মক্কা এবং মদিনার সকল এলাকায় ২৪ ঘণ্টার কারফিউ জারি থাকবে। কারফিউ চলাকালীন কেউ শহরে প্রবেশ প্রবেশ করতে পারবেন না এবং কেউ বাইরে যেতেও পারবেন না। বৃহস্পতিবার থেকে পরবর্তী নির্দেশ জারি না হওয়া পর্যন্ত এ লকডাউন চলবে বলেও জানিয়েছে সৌদি প্রশাসন।

লকডাউন চলাকালীন এই দুই শহরে সকল ধরনের বাণিজ্যিক কার্যকলাপ নিষিদ্ধ করা হয়েছে। একমাত্র ওষুধের দোকান, খাবাবের দোকান, জ্বালানির স্টেশন এবং ব্যাংকিং পরিষেবাকে এর আওতার বাইরে রাখা হয়েছে। কারফিউ চলাকালীন একমাত্র ওষুধ বা খাদ্যদ্রব্য কিনতে এবং চিকিৎসার প্রয়োজনে মানুষ ঘরের বাইরে যেতে পারবেন।

সৌদি আরবে এখনও পর্যন্ত ১,৮৮৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মৃত্যু হয়েছে ২১ জনের। সংক্রমণ রুখতে সামাজিক দূরত্ব বজায় রাখা একমাত্র উপায় বলে একাধিকবার জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। যে কারণে এবার আরব দেশগুলোতেও বিশেষ কড়াকড়ি শুরু হয়ে গেল।

এদিকে, বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। বিশ্বের ২০৩টি দেশ ও দুটি অঞ্চলের ১০ লাখ ১৫ হাজার ৪৬৬ জন আক্রান্ত হয়েছে প্রাণঘাতী এই ভাইরাসে। মৃত্যুবরণ করেছে ৫৩ হাজার ১৯০ জন। ভাইরাসের সঙ্গে লড়াই করে সুস্থ হয়ে হয়েছে প্রায় ২ লাখ ১২ হাজার ২২৯ জন।

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন