নূর হোসেন বলাই’কে মনে রাখিনি

0
167
নূর হোসেন বলাই'কে মনে রাখিনি

প্রকাশিত : মঙ্গলবার,১৫ সেপ্টেম্বর ২০২০ইং ।। ৩১শে ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ (শরৎকাল)।। ২৬শে মুহররম,১৪৪২ হিজরী

বিক্রমপুর খবর : শেখ রাসেল ফখরুদ্দীন : বিক্রমপুরের কৃতি সন্তান নূর হোসেন বলাই। তিনি ১৯৫২ সালের ১ ফেব্রুয়ারি বিক্রমপুরের শ্রীনগরে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম মোহাম্মদ জীবন আলী হাওলাদার। নূর হোসেন বলাই ১৯৬৭ সালে ঢাকার লালমাটিয়া স্কুলে ভর্তি হন এবং তখন থেকে চলচিত্রের সাথে জড়িয়ে পড়েন।

পরবর্তিতে অংশিদার প্রযোজক ও সহকারী পরিচালক হিসেবে চলচ্চিত্রাঙ্গনে পা রাখেন তিনি। তাঁর পরিচালিত প্রথম ছবি ‘ছক্কা পাঞ্জা’, মুক্তিপায় ১৯৮০ সালে ।
নূর হোসেন বলাই পরিচালিত অন্যান্য ছবিসমূহ- সিকান্দার, ইন্সপেক্টর, বিষকন্যার প্রেম, দাগী, জীবনবাজী, নিষ্পত্তি, এই নিয়ে সংসার, মহৎ, ভয়ঙ্কর সাতদিন, শেষ খেলা, ওরা তিনজন, ঘায়েল, কলিজার টুকরা, শক্তের ভক্ত, কালো হাত।
বাংলাদেশের চলচ্চিত্রশিল্পে স্বনামধন্য একজন পরিচালক, নূর হোসেন বলাই। তাঁর পরিচালিত প্রায় প্রতিটি ছবিই হয়েছে ব্যবসাসফল, দর্শক প্রিয়। বাণিজ্যসফল গুণি চলচ্চিত্র নির্মাতা হিসেবে তিনি ছিলেন সুপরিচিত, প্রসংশিত । সুপারহিট ছবির পরিচালক হিসেবে ৮০-৯০ দশকে যারা শীর্ষে ছিলেন, তিনি ছিলেন তাদেরই অন্যতম একজন।
প্রতিভাবান এই চলচ্চিত্র নির্মাতাকে, বলতে গেলে আমরা সময়ের আগেই হারিয়েছি। বিক্রমপুরের এই গুণী সন্তান ২০১০ সালের ১২ সেপ্টেম্বর, ঢাকায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৫৮ বছর।
সম্প্রতি বিক্রমপুরের এই বিক্রম সন্তান বীর মুক্তিযোদ্ধা-চিত্রপরিচালক-প্রযোজক নূর হোসেন বলাই’র দশম মৃত্যুবার্ষিকী নিরবে নিভৃতে চলে গেল। তাঁর জন্মস্থান বিক্রমপুর ও কর্মক্ষেত্র এফডিসিতে তাঁর স্মরণে তেমন কোন আয়োজন চোঁখে পড়লো না।
আমাদের বাংলাদেশের স্বাধীনতা ছিনিয়ে আনার ক্ষেত্রে, মুক্তিযুদ্ধের বীর সেনানী হিসেবে তাঁর অবদান ও বাংলাদেশের চলচ্চিত্রশিল্পে তাঁর অনন্য অবদান, চিরস্মরণীয় হয়ে থাকবে। চিরস্মরণীয় হয়ে থাকবেন- বীর মুক্তিযোদ্ধা নূর হোসেন বলাইও।
প্রয়াত এই চিত্রপরিচালক-এর প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা। তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি।
তথ্যসূত্র : thedailystar.net, নিরাপদ নিউজ, বাংলা নিউজ। উল্লেখযোগ্য পরিচালক : সেকাল-একাল, banglainsider, দৈনিক সংবাদ।

নিউজটি শেয়ার করুন .. ..           

‘‘আমাদের বিক্রমপুরআমাদের খবর

আমাদের সাথেই থাকুনবিক্রমপুর আপনার সাথেই থাকবে!’’

Login করুন : https://www.bikrampurkhobor.com

আমাদের পেইজ লাইক দিন শেয়ার করুন

     জাস্ট এখানে ক্লিক করুন। https://www.facebook.com/BikrampurKhobor

                   আপনার আশেপাশে সাম্প্রতিক খবর পাঠিয়ে দিন email – bikrampurkhobor@gmail.com

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন