গড়ে উঠছে পদ্মা সেতু। স্বপ্ন বাস্তবায়িত হচ্ছে বাংলাদেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের কোটি মানুষের।

0
20
গড়ে উঠছে পদ্মা সেতু। স্বপ্ন বাস্তবায়িত হচ্ছে বাংলাদেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের কোটি মানুষের।

প্রকাশিত : শনিবার, ৩০মে ২০২০ ইং ।। ১৬ই জ্যৈস্ঠ  ১৪২৭ বঙ্গাব্দ।।

বিক্রমপুর খবর : স্টাফ রিপোর্টার মাওয়া থেকে : গড়ে উঠছে পদ্মা সেতু। স্বপ্ন বাস্তবায়িত হচ্ছে বাংলাদেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের কোটি মানুষের।

বাংলাদেশের ইতিহাসে পদ্মা সেতু হতে যাচ্ছে সবচেয়ে বড় চ্যালেঞ্জিং নির্মাণ প্রকল্প। দুই স্তর বিশিষ্ট ষ্টিল ও কংক্রিট নির্মিত ট্রাস ব্রিজটির ওপরের স্তরে থাকবে চার লেনের সড়ক পথ এবং নিচতলায় থাকবে একটি একক ব্রডগেজ রেলপথ।
১৫০মিটার দৈর্ঘ্যর ৪১টি স্পান বসানো হচ্ছে সেতুটির জন্য।
৬.১৫ কিলোমিটার দৈর্ঘ্য এবং ১৮.১০ মিটার প্রস্থ বিশিষ্ট দেশের সবচেয়ে বড় সেতু হতে যাচ্ছে এটি।
সরকারের পরিকল্পনামাফিক ২০২১ সালে এটি যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে।

 

আজ ৩০ তম স্প্যান বসানোর পর পদ্মা সেতুর ৩০ শে এপ্রিল/২০২০ পর্যন্ত মূল সেতুর অগ্রগতি-৮৭.০০%, নদীশাসন কাজের অগ্রগতি- ৭১.০০% এবং সার্বিক অগ্রগতি-৭৯.০০%

পদ্মা সেতুর (Padma Bridge Project) শেষ খবর পাওয়া পর্যন্ত মাওয়া প্রান্তে স্থাপন করা হয়েছে- ১০ টি (২০ টির মধ্যে) স্প্যান, মাঝ নদীতে স্থাপন করা হয়েছে- ০১ টি (০১ টির মধ্যে) স্প্যান, জাজিরা প্রান্তে স্থাপন করা হয়েছে- ১৯ টি (২০ টির মধ্যে) স্প্যান। মোট ৩০টি স্প্যান স্থাপন করা হয়েছে এবং ১১টি বাকি রয়েছে।

মূল সেতুর ২৯১৭ টি রোডওয়ে স্ল্যাব এর মধ্যে ৫৯৪ টি এবং ২৯৫৯ টি রেলওয়ে স্ল্যাব এর মধ্যে ১১০৫ টি স্থাপন করা হয়েছে। মাওয়া ও জাজিরা ভায়াডাক্টে ৪৮৪টি সুপার টি- গার্ডার এর মধ্যে ১৪৮ টি স্থাপন করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন .. ..

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন