আজ বিক্রমপুরের কৃর্তীসন্তান বরেণ্য চিত্র পরিচালক ও প্রযোজক ছটকু আহমেদ এর জন্মদিন  

0
18
আজ বিক্রমপুরের কৃর্তীসন্তান বরেণ্য চিত্র পরিচালক ও প্রযোজক ছটকু আহমেদ এর জন্মদিন  

প্রকাশিত : মঙ্গলবার,০৬ অক্টোবর ২০২০ইং ।। ২১শে আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ (শরৎকাল)।। ১৯ই সফর, ১৪৪২ হিজরী

বিক্রমপুর খবর : অফিস ডেস্ক : আজ (৬ অক্টোবর) বিক্রমপুরের কৃর্তীসন্তান নন্দিত চিত্রনাট্যকার, পরিচালক, প্রযোজক ও চলচ্চিত্র পরিচালক সমিতির সহ-সভাপতি ছটকু আহমেদ এর জন্মদিন  আজ তিনি ৭৫ এ পা রাখলেন। 
গত ১৬ আগস্ট ২০২০ইং করোনা পজেটিভ আসে এবং ২৮ আগস্ট ২০২০ইং করোনা মুক্ত হয়েছেন নন্দিত চিত্রনাট্যকার,পরিচালক, প্রযোজক ও চলচ্চিত্র পরিচালক সমিতির সহ-সভাপতি ছটকু আহমেদ। ৭৪ বছর বয়সে করোনাকে জয় করে হাসপাতাল থেকে বাসায় ফিরে এখন ভালো আছেন।
ঢাকাই ছবির বরেণ্য চলচ্চিত্রকার ছটকু আহমেদ ১৯৬২ সালে রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ডাকঘর’ নামে প্রথম নাটক পরিচালনা করেন। ১৯৬৬ সালে ধারাবাহিক নাটক ‘অমর জীবন’ রচনা করেছেন ও জয় রচিত ও ফাল্গুনী হামিদ প্রযোজিত ‘দিঠি’নাটক পরিচালনা করেছেন। ১৯৭২ সালের ঋত্বিক ঘটক পরিচালিত ‘তিতাস একটি নদীর নাম’ ছবিতে সহকারী পরিচালক হিসাবে তার চলচ্চিত্র আগমন ।
দীর্ঘ ক্যারিয়ারে ছটকু আহমেদ তিন শতাধিক মুক্তিপ্রাপ্ত পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের কাহিনি, চিত্রনাট্য ও সংলাপ রচনা করেছেন। ছটকু আহমেদ এ পর্যন্ত বেশ কিছু পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র পরিচালনা করেছেন। এগুলোর মধ্যে রয়েছে- মায়া মমতা, সত্যের মৃত্যু নেই, নাত বৌ, রাজদন্ড,গৃহবিবাদ,অত্যাচার, চেতনা, বুকের ভিতর আগুন, মিথ্যার মৃত্যু, বুক ভরা ভালোবাসা, বর্ষা বাদল, শেষ যুদ্ধ, মহা তান্ডব, আজকের রূপবান, প্রতিবাদী মাস্টার।

কর্মজীবনের স্বীকৃতি স্বরূপ ১৯৮৬ সালে গৃহ বিবাদ চলচ্চিত্রের সেরা গীতিকার, কাহিনীকার ও সংলাপ রচয়িতা হিসেবে বাচসাস পুরস্কার লাভ করেন। ১৯৮৯ সালে তিনি ‘সত্য মিথ্যা’ চলচ্চিত্রে শ্রেষ্ঠ সংলাপ রচয়িতা হিসেবে বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। তার পরিচালিত সত্যের মৃত্যু নাই চলচ্চিত্রটি বাংলাদেশের সর্বাধিক ব্যবসাসফল চলচ্চিত্রসমূহের মধ্যে অন্যতম।

বিক্রমপুরের আলোকিত মানুষ ছটকু আহমেদ ১৯৪৬ সালের ৬ অক্টোবর মুন্সীগঞ্জ জেলার সদর উপজেলার রামপাল ইউনিয়নের পানহাটা গ্রামের মৃধাবাড়িতে জন্মগ্রহণ করেন।
তাঁর পিতা মরহুম সরফুদ্দিন আহমেদ, মা মরহুমা জোহরা সরফুদ্দিন। বাবা ছিলেন সরকারি চাকুরিজীবী। সিভিল ডিফেন্স এন্ড ফায়ার সার্ভিসের ট্রেনিং অফিসার। তাঁর মা মরহুমা জোহরা সরফুদ্দিন নারায়ণগঞ্জ গার্লস হাইস্কুলের শিক্ষিকা ছিলেন। দাদা মুন্সী নওয়াব আলী ছিলেন এসডিওর কোর্টের নাজির।
বিক্রমপুর খবর এর পক্ষ থেকে জন্মদিনে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন ! আমরা তাঁর দীর্ঘায়ু ও সুস্থতা কামনা করি।

নিউজটি শেয়ার করুন .. ..                  

‘‘আমাদের বিক্রমপুরআমাদের খবর

আমাদের সাথেই থাকুনবিক্রমপুর আপনার সাথেই থাকবে!’’

Login করুন : https://www.bikrampurkhobor.com

আমাদের পেইজ লাইক দিন শেয়ার করুন

     জাস্ট এখানে ক্লিক করুন। https://www.facebook.com/BikrampurKhobor

                   আপনার আশেপাশে সাম্প্রতিক খবর পাঠিয়ে দিন email – bikrampurkhobor@gmail.com

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন