মোংলা বন্দরে মেট্রোরেলের ২য় চালান পৌঁছেছে

0
12
মোংলা বন্দরে মেট্রোরেলের ২য় চালান পৌঁছেছে

প্রকাশিত: সোমবার, ১০ মে ২০২১ইং।। ২৭শে বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ(গ্রীস্মকাল)। ২৭  রমজান ১৪৪২ হিজরী

বিক্রমপুর খবর : অনলাইন ডেস্ক : এই নিয়ে মোংলা বন্দরে মেট্রোরেলের দুটি চালান পৌঁছালো। এর আগে ৩১ মার্চ ৬টি বগি নিয়ে মেট্রোরেলের প্রথম চালান পৌঁছেছিল।

এর আগে ২১ এপ্রিল সকালে জাহাজীকরণ শেষে কোবে সমুদ্রবন্দর থেকে দ্বিতীয় চালানের ছয় সেট ট্রেন নিয়ে বাংলাদেশে রওনা দিয়েছিল “এমভি ওশান গ্রেস”। এই নিয়ে মোংলা বন্দরে মেট্রোরেলের দুটি চালান পৌঁছালো। এর আগে ৩১ মার্চ ৬টি বগি নিয়ে মেট্রোরেলের প্রথম চালান পৌঁছেছিল মোংলা বন্দরে।পরবর্তীতে নদী পথে ঢাকায় নেওয়া হয় কোচগুলোকে।

বিদেশী জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট ষ্টিমশীপ কোম্পানী লিমিটেডের মহাব্যবস্থাপক মো. ওহিদুজ্জামান বলেন, “৬টি বগি নিয়ে ‘এমভি ওশান গ্রেস’ নামের বেলিজ পতাকাবাহী জাহাজটি মোংলা বন্দরে এসে পৌঁছেছে। আমরা যত দ্রুত সম্ভব খালাস শুরু করব”।

তিনি আরও বলেন, মেট্রোরেল প্রকল্পের জন্য ২৪ সেট ট্রেন তৈরি করছে জাপানের কাওয়াসাকি-মিতসুবিশি। প্রতি সেট ট্রেনের দু’পাশে দুটি ইঞ্জিন থাকবে। এর মধ্যে থাকবে চারটি করে কোচ। ট্রেনগুলোয় ডিসি ১৫০০ ভোল্ট বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা থাকবে। স্টেইনলেস স্টিল বডির ট্রেনগুলোতে থাকবে লম্বালম্বি আসন। প্রতিটি ট্রেনে থাকবে দুটি হুইল চেয়ারের ব্যবস্থা। শীতাতপ নিয়ন্ত্রিত প্রতিটি বগির দুপাশে থাকবে চারটি করে দরজা। জাপানি স্ট্যান্ডার্ডের নিরাপত্তাব্যবস্থা সংবলিত প্রতিটি ট্রেনের যাত্রী ধারণক্ষমতা হবে এক হাজার ৭৩৮ জন।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এ্যাডমিরাল মোহাম্মাদ মুসা বলেন, ‘দ্বিতীয়বারের মত মোংলা বন্দরে মেট্রোরেলের ৬ বগি এসে পৌঁছেছে। আশা করি খুব দ্রুত খালাস শুরু হবে’। ২০২২ সালের মধ্যে ২৪টি জাহাজে আরও ১৪৪টি বগি মোংলা বন্দর থেকে খালাস হবে বলে জানান তিনি।

নিউজটি শেয়ার করুন .. ..             

   ‘‘আমাদের বিক্রমপুর-আমাদের খবর

আমাদের সাথেই থাকুন-বিক্রমপুর আপনার সাথেই থাকবে!’’

Login করুন : https://www.bikrampurkhobor.com

আমাদের পেইজ লাইক দিন শেয়ার করুনhttps://www.facebook.com/BikrampurKhobor

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন