সৌদি আরবে কারফিউ উঠছে আজ ; তিন মাস পর আজ খুলছে মক্কার সব মসজিদ

0
29
সৌদি আরবে কারফিউ উঠছে আজ ; তিন মাস পর আজ খুলছে মক্কার সব মসজিদ

প্রকাশিত : রবিবার,২১ জুন ২০২০ ইং ।। ৭ই আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ ।।

বিক্রমপুর খবর : অনলাইন ডেস্ক : আজ ২১ জুন রবিবার থেকে সৌদি আরব আগের মত সাধারণ জনজীবনে ফিরে আসছে। দেশটিতে আজ সকাল থেকে সবধরনের কারফিউ প্রত্যাহার করা হয়েছে। এমনটি জানিয়েছে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

ফলে দেশটিতে বসবাসরত সৌদি সহ সব দেশের নাগরিকদের প্রয়োজনীয় জিনিসপত্রের জন্য বাহিরে যেতে পারবেন। তবে সামাজিক দূরত্ব বজায় রেখে যেতে হবে। এছাড়াও মক্কা ও জেদ্দা সহ সারাদেশে কারফিউটি তুলে নেওয়া হবে। সমস্ত অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম আগের মতো স্বাভাবিক ভাবেই পরিচালিত হবে। তবে এসব ক্ষেত্রে  সামাজিক দূরত্ব কঠোরভাবে মেনে চলতে হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

পৌর, সামাজিক ও পল্লী বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, আজ থেকে সেলুন ও বিউটি পার্লারগুলো আগের মতো কাজ করতে পারবে। তবে মুখে মাস্ক ও হেন্ড গ্লাভস পরিধান করতে হবে। এছাড়াও পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ওমরা ও আন্তর্জাতিক সব ধরনের ফ্লাইট বন্ধ থাকবে। কিন্তু অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থা চালু থাকবে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে করোনা ভাইরাস সংক্রমণ নির্দেশনা গ্রহণের জন্য সৌদিতে বসবাসরত সকল নাগরিকদের জন্য দুইটি এ্যাপস চালু করা হয়েছে। ‘তাবাউদ’ এবং ‘তাওয়াক্কাল্লা’ এই দুইটি অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য মন্ত্রণালয় থেকে আহ্বান জানিয়েছে।

সৌদি আরবে কারফিউ উঠছে আজ ; তিন মাস পর আজ খুলছে মক্কার সব মসজিদ
দীর্ঘ তিন মাস বন্ধ থাকার পর রবিবার থেকে সৌদি আরবের মক্কার সব মসজিদ খুলে দেয়া হচ্ছে। পবিত্র নগরী মক্কার এক হাজার ৫৬০টি মসজিদ রবিবার ফজরের নামাজের সময় থেকে তুলে নেয়া হচ্ছে নিষেধাজ্ঞা।

খুলে দেওয়ার আগে মসজিদগুলো জীবাণুমুক্ত করা হয়েছে। তবে মেনে চলতে হবে স্বাস্থ্যবিধি, সামাজিক দূরত্ব বজায় রাখার ব্যাপারে থাকবে কড়াকড়ি। মন্ত্রণালয় ৫০ জনেরও বেশি লোকের জমায়েত নেওয়া নিষিদ্ধ করেছে। তবে সকল মসজিদে সালাত আদায় করতে পারবে সামাজিক দূরত্ব বজায় রেখে। নিজ জায়নামাজ নিয়ে মসজিদে প্রবেশ করতে হবে এবং সালাত আদায় করে নিয়ে যেতে হবে এবং মুখে মাস্ক অবশ্যই পরিধান করতে হবে।

এছাড়া একটি জায়নামাজ যেন একবারের বেশি ব্যবহার করা না হয় সে বিষয়টিও নিশ্চিত করতে নির্দেশ দেয়া হয়েছে। পরিচ্ছন্নতা কাজের জন্য স্বতন্ত্র প্রতিষ্ঠানও নিয়োগ দেওয়া হয়েছে।

অনর্থনীতি সচল রাখতে দেশটির ব্যবসা প্রতিষ্ঠানের ওপর আরোপিত বিধিনিষেধও রবিবার সকাল থেকে তুলে নেয়া হচ্ছে।মন্ত্রনালয় এর পক্ষ থেকে স্বাস্থ্যবিধি মেনে একে অন্যের থেকে দূরত্ব বজায় রেখে চলাচলের জন্য বলা হয়েছে এবং অবশ্যই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও বলা হয়েছে, যে বা যারা এই প্রতিরোধমূলক পদক্ষেপ লঙ্ঘন করবে তাদের শাস্তি দেওয়া হবে।

নিউজটি শেয়ার করুন .. ..  

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন