বিক্রমপুরী বৌদ্ধবিহার উন্মুক্ত জাদুঘরের ক্যান্টিন চালু

0
41

প্রকাশিত: শনিবার, ৮ জানুয়ারি ২০২২ইং।। ২৪ পৌষ ১৪২৮ বঙ্গাব্দ (শীতকাল)।। ০৪ জমাদিউস সানি ১৪৪৩ হিজরি।।

বিক্রমপুর খবর : অফিস ডেস্ক : মুন্সীগঞ্জের বজ্রযোগিনী ইউনিয়নের রঘুরামপুর এলাকায় বিক্রমপুরী বৌদ্ধবিহার উন্মুক্ত জাদুঘরের ভোজনালয় উদ্বোধন করা হয়েছে। গতকাল শুক্রবার বেলা ১১টার দিকে বৌদ্ধবিহার উন্মুক্ত জাদুঘরের ভোজনালয় উদ্বোধন করেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবুল মনসুর।

এ সময় উপস্থিত ছিলেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের মহাপরিচালক পন্ডিত রতন চন্দ্র, বিক্রমপুর অঞ্চলে প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা কর্মসূচির পরিচালক নূহ-উল-আলম লেনিন, গবেষণা পরিচালক অধ্যাপক ড. সুফি মোস্তাফিজুর রহমান, টঙ্গীবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা তানজিন অন্তরা প্রমুখ।

উল্লেখ্য যে এই বিক্রমপুর বৌদ্ধবিহার উন্মুক্ত জাদুঘরের ভোজনালয়ে সপ্তাহে একদিন করে বিনে পয়সায় খাদ্য সেবক বা ওয়েটার হিসেবে সার্ভিস দিবেন অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের সভাপতি ডক্টর নূহ-উল-আলম লেনিন এবং অধ্যাপক ডক্টর সুফি মোস্তাফিজুর রহমান সহ অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের অন্যান্য নেতৃবৃন্দ।

খাদ্য সেবক ডক্টর নূহ-উল-আলম লেনিন

এর আগে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশন সংগঠনের উদ্যোগে ‘বিক্রমপুর অঞ্চলে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও খনন কর্মসূচি’ এর আওতায় টঙ্গীবাড়ী উপজেলার নাটেশ্বরে উৎখনন কাজের উদ্বোধন করা হয়। প্রসঙ্গত, ২০১৩ সাল থেকে প্রত্নতাত্ত্বিক গবেষণা কেন্দ্র ‘ঐতিহ্য অন্বেষণ’ নাটেশ্বরের দেউলে প্রত্নতাত্ত্বিক খনন ও গবেষণা কাজ শুরু করে। প্রায় ১০ একর ঢিবিতে উৎখনন শুরু করে। এতে ইট-নির্মিত একাধিক বৌদ্ধ মন্দির, অষ্টকোণাকৃতির স্তূপ, রাস্তা, বিভিন্ন পরিমাপের ও কাজের কক্ষ, স্থাপত্যিকসহ ১০০০-১২০০ বছরের প্রাচীন নিদর্শন আবিষ্কৃত হয়।

(বিজ্ঞাপন)  https://www.facebook.com/3square1

নিউজটি শেয়ার করুন .. ..

‘‘আমাদের বিক্রমপুর-আমাদের খবর।

আমাদের সাথেই থাকুন-বিক্রমপুর আপনার সাথেই থাকবে!’’

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন