প্রধান বিচারপতি হলেন হাসান ফয়েজ সিদ্দিকী

0
8
প্রধান বিচারপতি হলেন হাসান ফয়েজ সিদ্দিকী

প্রকাশিত: বৃহস্পতিবার, ৩০ ডিসেম্বর ২০২১ইং।। ১৫ই পৌষ  ১৪২৮ বঙ্গাব্দ (শীতকাল)।। ২৫ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী।।

বিক্রমপুর খবর : অনলাইন ডেস্ক : দেশের ২৩তম প্রধান বিচারপতি হচ্ছেন আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। নিয়োগের আনুষ্ঠানিক প্রজ্ঞাপনের পর বঙ্গভবনে তাকে শপথ পড়াবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। বর্তমান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন অবসরে যাচ্ছেন আগামীকাল বৃহস্পতিবার।

hasan fayez siddiquiহাসান ফয়েজ সিদ্দিকী, ফাইল ছবি

জানা গেছে, চলতি বছরের শেষ দিন, ৩০ ডিসেম্বর শেষ কর্মদিবস সৈয়দ মাহমুদ হোসেনের। ৩১ ডিসেম্বর তার বয়স ৬৭ বছর পূর্ণ হলেও সেদিন শুক্রবার হওয়ায় আগের দিন অবসরে যাবেন তিনি।

সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী, দেশের প্রধান বিচারপতি নিয়োগ দিয়ে থাকেন রাষ্ট্রপতি। প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শ করে অন্যান্য বিচারক নিয়োগ দেন তিনি। সে হিসেবে আপিল বিভাগ থেকে কাকে প্রধান বিচারপতি নিয়োগে সম্মতি রয়েছে, তা আইন মন্ত্রণালয়কে জানিয়ে থাকেন রাষ্ট্রপতি।

chief justice syed mahmud hossainসৈয়দ মাহমুদ হোসেন, ফাইল ছবি

বর্তমানে সৈয়দ মাহমুদ হোসেনসহ আপিল বিভাগে ৫ জন বিচারপতি রয়েছেন। বাকিরা হলেন- বিচারপতি মুহাম্মদ ইমান আলী, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি মো. নুরুজ্জামান ননী ও বিচারপতি ওবায়দুল হাসান।

সুপ্রিম কোর্টের তথ্যমতে, বিচারপতি ঈমান আলী ২০২২ সালের ৩১ ডিসেম্বর, ২০২৩ সালের ২৫ সেপ্টেম্বর বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, বিচারপতি নুরুজ্জামান ননী ২০২৩ সালের ৩০ জুন ও ২০২৬ সালের ১০ জানুয়ারি বিচারপতি ওবায়দুল হাসান অবসরে যাবেন।

১৯৮১ সালে ঢাকা জজ কোর্টে আইন পেশায় যোগ দেন হাসান ফয়েজ সিদ্দিকী। ১৯৮৩ সালে হাইকোর্ট বিভাগে এবং ১৯৯৯ সালে আপিল বিভাগে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত হন তিনি। ২০০৯ সালে হাইকোর্ট ডিভিশনের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। ২০১৩ সালের ২৮ মার্চ আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তার বড় ভাই বিচারপতি আবু বকর সিদ্দিকী আপিল বিভাগের বিচারপতি থেকে অবসরে গিয়েছেন।

আবদুর গফুর মোল্লা ও নূরজাহান বেগম দম্পতির সন্তান হাসান ফয়েজ সিদ্দিকী১৯৫৬ সালের ২৬ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন। ১৯৭২ সালে তিনি খোকসা জানিপুর পাইলট হাইস্কুল থেকে এসএসসি পাস করেন। আইএসসি পাস করেন ১৯৭৪ সালে সাতক্ষীরার সরকারি পিসি কলেজ থেকে। এরপর বিএ পাস করেন সাতক্ষীরা সরকারি কলেজ থেকে। আর এমএ পাস করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে। পরবর্তীতে ধানমন্ডি ‘ল’ কলেজ থেকে এলএলবি পাস করেন।

নিউজটি শেয়ার করুন .. ..     

 (বিজ্ঞাপন)  https://www.facebook.com/3square1          

   ‘‘আমাদের বিক্রমপুর-আমাদের খবর।

আমাদের সাথেই থাকুন-বিক্রমপুর আপনার সাথেই থাকবে!’’

   Login করুন : https://www.bikrampurkhobor.com

আমাদের পেইজ লাইক দিন শেয়ার করুন

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন