প্রথমবারের মতো চললো স্বপ্নের মেট্রোরেল; নগরবাসীর উচ্ছ্বাস

0
2
প্রথমবারের মতো চললো স্বপ্নের মেট্রোরেল; নগরবাসীর উচ্ছ্বাস

প্রকাশিত: শুক্রবার ২৭ আগস্ট ২০২১ইং।। ১২ই ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ (শরৎকাল)।।১৭ই মহররম ১৪৪৩ হিজরী।।

বিক্রমপুর খবর : অনলাইন ডেস্ক : প্রথমবারের মতো উত্তরার দিয়াবাড়ি থেকে মিরপুরের পল্লবী পর্যন্ত চললো স্বপ্নের মেট্রোরেল। সকালে উত্তরা থেকে ট্রেনটি ছেড়ে গিয়ে পল্লবী থেকে আবার ফিরে আসে।

মেট্রোরেল চলাচলের জন্য নগরীতে নির্মিত হয়েছে উড়াল রেলপথ। এই উড়াল রেলপথে দেশের প্রথম মেট্রোরেল চলাচল শুরু করবে রোববার(২৯ আগস্ট)।

পূর্ব প্রস্তুতি হিসেবে শুক্রবার (২৭ আগস্ট) নগরীর দিয়াবাড়ি থেকে পল্লবী স্টেশন পর্যন্ত মেট্রোরেল চলাচল করে। সকাল ৬টা থেকে ১০টা পর্যন্ত মেট্রোরেল চলাচল করে নগরীর বুকে।  মেট্রোরেল চলাচলে কোনো ধরনের সমস্যা হয়নি।

মেট্রোরেল প্রজেক্ট ম্যানেজার  এবিএম আরিফুর রহমান বাংলানিউজকে বলেন,  প্রস্তুতিমূলক হিসেবে মেট্রোরেল চালানো হয়েছে।  ডিপো থেকে পল্লবী স্টেশন পর্যন্ত নিরাপদে মেট্রোরেল চলেছে। মেট্রোরেল চালানোর সময় আমরা স্টেশনে-স্টেশনে থেমেছি সব কিছু ভালোভাবে পরীক্ষা করেছি যাতে করে রোববার কোনো ধরনের সমস্যা না হয়।

মেট্রোরেলের উড়ালপথ কংক্রিটের দেওয়ালে ঘেরা। তাই পথচারীরা দেখতে পাননি। তবে এই পথ জুড়ে যে সব বাসিন্দা উঁচু ভবনে বসবাস করেন তারা দেখতে পেয়েছেন উড়ালপথে স্বপ্নের মেট্রোরেল চলাচলের দৃশ্য।

রোববার থেকে পরীক্ষামূলকভাবে রেল চললেও যাত্রীসহ আনুষ্ঠানিকভাবে মেট্রোরেল উদ্বোধন করা হবে ২০২২ সালের ডিসেম্বর থেকে। সেসময় উত্তরা-আগারগাঁও পর্যন্ত চলবে রেল। আজ সে পথেই প্রস্তুতিমূলক চালানো হলো রেলটি।

দেশের প্রথম মেট্রোরেল হচ্ছে রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে কমলাপুর পর্যন্ত। বর্তমানে উত্তরার দিয়াবাড়ি থেকে এটি মতিঝিল বাংলাদেশ ব্যাংকের সামনে পর্যন্ত নির্মাণের কাজ চলছে। এটি পরে কমলাপুর পর্যন্ত বর্ধিত করা হবে।

প্রকল্পের সর্বশেষ অগ্রগতি প্রতিবেদন থেকে জানা গেছে, ৩১ জুলাই পর্যন্ত বাংলাদেশের প্রথম মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক অগ্রগতি হয়েছে ৬৮.৪৯ শতাংশ। ২০.১০ কিলোমিটার ভায়াডাক্টের মধ্যে ১৬.৫৬৬ কিলোমিটার ভায়াডাক্টের ইরেকশন শেষ হয়েছে। ১৭টি মেট্রোরেল স্টেশনের নির্মাণ কাজ চলছে। দিয়াবাড়িতে ডিপোর ভেতরে রেলপথ স্থাপনের কাজ শেষ হয়েছে।

একইসঙ্গে বৈদ্যুতিক ওয়্যারিংয়ের কাজ শেষ পর্যায়ে রয়েছে। ভায়াডাক্টের ওপরে মূল রেলপথে ১৫ দশমিক ৫০ কিলোমিটার রেলপথ স্থাপন করা হয়েছে। ১৫ কিলোমিটার বৈদ্যুতিক ওয়্যারিং শেষ হয়েছে। ইতোমধ্যে চারটি মেট্রো ট্রেন সেট ঢাকার উত্তরাস্থ ডিপোতে এসে পৌঁছেছে। এগুলোর ১৯ ধরনের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চলছে। মেট্রোরেলের ট্রেন চালানো হবে বিদ্যুতের মাধ্যমে।

মেট্রোরেলের পরিধি হবে উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও হয়ে মতিঝিল বাংলাদেশ ব্যাংক পর্যন্ত। এরপর তা সম্প্রসারিত করা হবে কমলাপুর পর্যন্ত। সামনের বছরের ডিসেম্বরে এর প্রথম অংশ আগারগাঁও পর্যন্ত খুলে দেয়া হবে।

এদিকে ঢাকায় মেট্রোরেল চলাচল দেখে উচ্ছ্বাস প্রকাশ করেছেন নগরবাসী। দীর্ঘদিন ধরে তারা এ দৃশ্য দেখার অপেক্ষায় ছিলেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

(বিজ্ঞাপন) https://www.facebook.com/3square1

(বিজ্ঞাপন)  https://www.facebook.com/3square1

নিউজটি শেয়ার করুন .. ..              

   ‘‘আমাদের বিক্রমপুর-আমাদের খবর।

আমাদের সাথেই থাকুন-বিক্রমপুর আপনার সাথেই থাকবে!’’

Login করুন : https://www.bikrampurkhobor.com

আমাদের পেইজ লাইক দিন শেয়ার করুন। 

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন