ঝটপট তৈরি করুন ইলিশের টক

0
8

প্রকাশিত: বৃহস্পতিবার,২২ অক্টোবর ২০২০ইং ।। ৬ই কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল)।। ৪ঠা রবিউল আউয়াল,১৪৪২ হিজরী
বিক্রমপুর খবর : অনলাইন ডেস্ক : বাঙালি আর ইলিশ যেন একই সূত্রে গাঁথা। ইলিশের কথা বলেনা এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল। স্বাদ ও গন্ধে ইলিশ অতুলনীয়। বাঙালির পাতে গরম ভাতের সঙ্গে ইলিশের যেকোনা পদ হলে জমে যায় বেশ।

ইলিশ পোলাও, সরষে ইলিশ, ইলিশ কোফতা, ভাতে ভাপানো ইলিশ, ইলিশ পাতুরি , স্মোকড ইলিশ, ইলিশ কোরমা, দই ইলিশ, ইলিশ মালাইকারি , ইলিশ ভাজি, ইলিশের ঝোল এগুলো আমরা প্রায়ই খেয়ে থাকি। অথচ মাছের রাজা ইলিশ দিয়ে বানানো যায় আরো কত কি নানান রকম পদ।

আজ থাকছে ইলিশ মাছের টক।

ভাবছেন তো অনেক কিছু উপকরণ লাগতে পারে। একদমই কঠিন নয় খুব সহজেই তৈরি হয়ে যাবে ইলিশ মাছের টক। তাহলে জেনে নেওয়া যাক কি কি উপকরণ লাগছে এই ইলিশ মাছের টক বানাতে।

উপকরণ

ইলিশ মাছ ৪ পিস
ফোড়নের জন্য শুকনো লঙ্কা
গোটা সরষে
পাচফোরণ
হলুদ গুঁড়ো
স্বাদমতো লবণ
স্বাদমতো চিনি
তেঁতুলের মাড় ২ টেবিল চামচ
কাঁচালঙ্কা চারটি
অল্প সরষে বাটার জল

কিভাবে বানাবেন ইলিশের টক?

প্রথমে কড়াইতে সর্ষের তেল দিয়ে ইলিশ মাছের পিস গুলো দিয়ে হালকা ভেজে তুলে নিন।
বাকি তেলে শুকনো লঙ্কা গোটা সরষে পাঁচ ফোড়ন দিন। এবার এতে একটু হলুদ দিয়ে নাড়াচাড়া করুন। তেল ছাড়তে শুরু করলে পরিমাণ মতো পানি দেবেন। তারপর কিছুক্ষণের জন্য ফুটতে দিন মিশ্রণটা।

এরপর পানি ফুটে উঠলে স্বাদমতো লবণ চিনি মেশান। তারপর দিয়ে দিন তেঁতুলের মাড়ও। এরপর ভাজা ইলিশ মাছ গুলি ঢেলে দিতে হবে।স্বাদ বাড়ানোর জন্য এই ঝুলে দিয়ে দিন অল্প সরষে বাটার পানি। এটা আপনারা না চাইলে নাও মেশাতে পারেন। ব্যস তৈরি ইলিশ মাছের টক। গরম গরম ভাতের সাথে পরিবেশন করুন ইলিশ মাছের এই লোভনীয় পদটি।

নিউজটি শেয়ার করুন .. ..

‘‘আমাদের বিক্রমপুর-আমাদের খবর।
আমাদের সাথেই থাকুন-বিক্রমপুর আপনার সাথেই থাকবে!’’

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন