বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ জাপানি ভাষায় প্রকাশিত

0
27
বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ জাপানি ভাষায় প্রকাশিত

প্রকাশিত:মঙ্গলবার ০৪ জুন ২০১৯।২১জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ। ২৯ রমজান ১৪৪০ হিজরি।

বিক্রমপুর খবর:অনলাইন ডেস্ক:১৯৭১ সালের ৭ই মার্চ তৎকালীন রেসকোর্স ময়দানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণের জাপানি অনুবাদ প্রকাশ করেছে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস।

ভাষণটি ইংরেজির ছাড়া অন্য কোন বিদেশি ভাষা হিসেবে জাপানিতেই প্রথম অনুবাদ করা হল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৯ মে জাপান সফরকালে শীর্ষ স্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে গোলটেবিল সভায় জাপানি ভাষায় অনুবাদ করা ভাষণের পুস্তিকা উম্মোচন করেন এবং ব্যবসায়ীসহ উপস্থিত সকলের কাছে বিতরণ করেন।

সোমবার টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বঙ্গবন্ধুর রাজনৈতিক প্রজ্ঞা এবং দূরদর্শিতার প্রমাণ ৭ই মার্চের ভাষণ, যার মাধ্যমে তিনি স্বাধীনতার ডাক দিয়েছিলেন। ভাষণটির মর্মার্থ জাপানিদের কাছে তুলে ধরার উদ্দেশে পুস্তিকাটি জাপানের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও গুরুত্বপূর্ণ দপ্তরে বিতরণ করা হবে।

প্রসঙ্গত, বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত স্মরণে’ এবং গ্রাফিক উপন্যাস ‘মুজিব’ ইংরেজির পর প্রথম বিদেশি ভাষা হিসেবে জাপানে অনুবাদ করা হয়।

উল্লেখ্য,বঙ্গবন্ধুর ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও গ্রাফিক নভেল ‘মুজিব’ প্রথম বিদেশি ভাষা হিসেবে জাপানি ভাষায় অনুবাদ করে প্রচার করা হয়েছে। ২০১৮ সালের নভেম্বর মাসে টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে গ্রাফিক নভেল মুজিবের জাপানি অনুবাদ উন্মুক্ত করেন বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের স্ত্রী মিজ আকি আবে। নভেলটি জাপানের বিভিন্ন স্কুলে পাঠ করে শোনানো হয় এবং বিতরণ করা হয়।

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন