শুভ জন্মদিন অধ্যাপক ঝর্না রহমান

0
35
অধ্যাপক ঝর্না রহমান

 

প্রকাশিত : রবিবার, ২৮ জুন ২০২০ইং ।। ১৪ই আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ ।।

বিক্রমপুর খবর : অফিস ডেস্ক : বিক্রমপুরের কৃতী সন্তান অধ্যাপক ঝর্না রহমান-এর আজ ২৮ জুন শুভ জন্মদিন। ১৯৫৯ সালের ২৮ জুন আজকের এই দিনে মুন্সিগঞ্জ সদরের কেওয়ার গ্রামে অধ্যাপক ঝর্না রহমান জন্ম গ্রহন করেন।তাহার মায়ের নাম: রহিমা বেগম এবং বাবার নাম: মোঃ মোফাজ্জল হোসেন।

ঝর্না রহমান একজন কথাসাহিত্যিক, কবি ও সংগীত শিল্পী। চল্লিশ বছর যাবৎ তিনি লেখালিখির সাথে জড়িত। গল্প উপন্যাস কবিতার পাশাপশি লেখেন প্রবন্ধনিবন্ধ, ভ্রমণসাহিত্য, শিশুসাহিত্য, নাটক। ১৯৮০ সনে বাংলাদেশ পরিষদ আয়োজিত একুশের সাহিত্য প্রতিযোগিতায় ছোটগল্পে জাতীয় পুরস্কার প্রাপ্তির মধ্য দিয়ে সাহিত্যক্ষেত্রে তাঁর আত্মপ্রকাশ। চারটি সম্পাদনা গ্রন্থসহ এ পর্যন্ত প্রকাশিত গ্রন্থসংখ্যা ৫০। তাঁর একাধিক গল্প ও কবিতা ইংরেজিতে অনূদিত হয়েছে এবং তা দেশে ও বিদেশের বিভিন্ন মর্যাদাসম্পন্ন সংকলনে প্রকাশিত হয়েছে। কানাডার ভ্যাংক্যুভার বিশ্ববিদ্যালয়ে পাঠ্য Trevor Carolan সম্পাদিত দক্ষিণ এশিয়ার গল্প সংকলন The Lotus Singers গ্রন্থে তাঁর গল্প অন্তর্ভুক্ত রয়েছে। তিনি পদ্মশ্রী খেতাবপ্রাপ্ত পাঞ্জাবী সাহিত্যিক অজিত কৌর আয়োজিত সার্ক সাহিত্য সম্মেলনে একাধিকবার সাফল্যের সাথে অংশগ্রহণ করেছেন।

তাঁর পড়াশোনার বিষয় বাংলা ভাষা ও সাহিত্য। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর।

পেশাগত ক্ষেত্রে তিনি বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক, বিভাগীয় প্রধান, বাংলা। অবসরে তাঁর কর্মক্ষেত্র লেখালিখি।

 ঝর্না রহমান একাধারে একজন গীতিকার সুরকার এবং বাংলাদেশ বেতার ও টেলিভিশনের নিয়মিত কণ্ঠশিল্পী।

এ ছাড়া ‌তি‌নি কথাসা‌হি‌ত্যের ছোট কাগজ পরণকথা এবং অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশ‌নের মুখপত্র ত্রৈমা‌সিক অগ্রসর বিক্রমপুর সম্পাদনা ক‌রেন ।

তাঁর কয়েকটি উল্লেখযোগ্য বই:-

গল্পগ্রন্থ: ঘুম-মাছ ও এক টুকরো নারী, স্বর্ণতরবারি, অগ্নিতা, কৃষ্ণপক্ষের ঊষা,নাগরিক পাখপাখালি ও অন্যান্য,পেরেক, জাদুবাস্তবতার দুই সখী, নিমিখের গল্পগুলো, বিপ্রতীপ মানুষের গল্প, বিষঁপিপড়ে, Dawn of the Waning Moon (অনূদিত গল্প) , তপতীর লাল ব্লাউজ, আয়নাম‌মি।

উপন্যাস: ভাঙতে থাকা ভূগোল, পিতলের চাঁদ, কাকজোছনা।

কাব্য: নষ্ট জোছনা নষ্ট রৌদ্র, নীলের ভেতর থেকে লাল, জল ও গোলাপের ছোবল, জলজ পঙক্তিমালা, ঝরে পড়ে গোলাপি গজল, চন্দ্রদহন, উড়ন্ত ভায়োলিন, হরিৎ রেহেলে হৃদয়।

কিশোর উপন্যাস: আদৃতার পতাকা, হাতিমা ও টুনটুনি।

নাটক: বৃদ্ধ ও রাজকুমারী।

প্রবন্ধ: রবীন্দ্রনাথ: সেঁজুতি, রৌদ্রজলের গদ্য।

ভ্রমণ : আমরা যখন নেপালে।

ছড়া : ছড়াগাছে ছড়াফুল।

গতবছর ২০১৯ সালের জন্মদিনে অগ্রসর বিক্রমপুর ফাউন্ডেশনের পক্ষ থেকে ঢাকাস্থ কার্যালয় আলেয়া হাউস, ধানমন্ডিতে জন্মদিনের শুভেছা জানানোর শেষে ফটো সেশন।

করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে সকলেই যার যার বাড়িতে অবস্থান করছেন, তাই সোশ্যাল মিডিয়ার মাধ্যমে এবারের জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন আপনজন-শুভাকাঙ্ক্ষীরা।

সংসার  জীবনে কবি ও কথাশিল্পী ঝর্না রহমান একজন রত্নগর্ভা মা। তার তিন ছেলে, তিন ছেলেই ইঞ্জিনিয়ার এবং তিন পুত্রবধুও ইঞ্জিনিয়ার। পুত্রবধুদের তিনি মেয়ে বলে ডাকেন, এখন ৬ ইঞ্জিনিয়ারের গর্বিত মা। অধ্যাপক ঝর্না রহমান-এর স্বামী একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা। জীবনের সফল এই মানুষটি যৌথ সংসারের হাল ধরে ঢাকার বসুন্ধরায় বসবাস করছেন। যখনই সুযোগ পান ছুটে যান বিক্রমপুরে-আপন ঠিকানায়।

এই গুণী কথাসাহিত্যিক, কবি ও সংগীত শিল্পীকে বিক্রমপুর খবর পরিবারের পক্ষ থেকে জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা। শুভ জন্মদিন কবি ও কথাশিল্পী ঝর্না রহমান।

নিউজটি শেয়ার করুন .. ..

‘‘আমাদের বিক্রমপুর-আমাদের খবর

আমাদের সাথেই থাকুন-বিক্রমপুর আপনার সাথেই থাকবে!’’

Login করুন : https://www.bikrampurkhobor.com

আমাদের পেইজ লাইক দিন শেয়ার করুন

https://www.facebook.com/BikrampurKhobor

একটি উত্তর দিন

দয়া করে আপনার কমেন্টস লিখুন
দয়া করে আপনার নাম লিখুন